• মঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪

মেসিদের মহাফাইনালের নয়া-অঙ্ক


প্রকাশিত: ৪:১০ পিএম, ২৬ জুন ১৮ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৭৩ বার

স্পোর্টস রিপোর্টার :  মেসিদের নয়া-অঙ্ক যদি বা কিন্তুর উপর নির্ভর করছে। তবে রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোয় জায়গা করে messi-www.jatirkhantha.com.bdনিতে হলে নাইজিরিয়াকে আজ বড় ব্যবধানে হারাতেই হবে। মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে আর্জেন্টিনা শিবিরের মনোভাব এমনটাই।আজ’ই ওদের মহাফাইনাল।

তবে শেষ ষোলোতে উঠতে মঙ্গলবার মেসিদের সামনে কাঁটা নাইজেরিয়া। কীভাবে নকআউটে যাবে আর্জেন্টিনা? ডু অর ডাই ম্যাচের আগে মেসির দলের হাল-হকিকত ও অঙ্কটা দেখে নেয়া যাক-শেষ ষোলোতে যেতে প্রথম শর্ত নাইজেরিয়াকে হারাতেই হবে। তারপর তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচের দিকে।

আইসল্যান্ড হারলে বা ড্র করলে, আর্জেন্টিনা নিজেদের ম্যাচ জিতলেই চলে যাবে শেষ ষোলোতে। আর আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়াকে হারিয়ে দেয়, তাহলে আইসল্যান্ড এবং আর্জেন্টিনার মধ্যে গোল পার্থক্য দেখা হবে। কারণ মুখোমুখি সাক্ষাতে তাদের ড্র হয়েলিছল।গোল পার্থক্য যদি সমান হয়, তাহলে দেখা হবে ফেয়ার প্লে পয়েন্ট। এই মুহূর্তে আর্জেন্টিনা গোল পার্থক্যে এক পিছিয়ে এবং ফেয়ার প্লে পয়েন্টেও পিছিয়ে।

আরও সহজ করে বললে মেসিদের হিসেবটা এরকম-ক্রোয়েশিয়া যদি আইসল্যান্ডকে হারিয়ে দেয় এবং আর্জেন্টিনা জিতল নাইজিরিয়ার বিরুদ্ধে। সেক্ষেত্রে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে থাকবে ক্রোয়েশিয়া। মাত্র একটি ম্যাচ জিতে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় হয়ে শেষ ষোলোয় যাবে আর্জেন্টিনা।যদি আইসল্যান্ড বনাম ক্রোয়েশিয়া ম্যাচ ড্র হয়, আর মেসিরা হারান নাইজিরিয়াকে, তা হলেও ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় হবে আর্জেন্টিনা।

যদি আইসল্যান্ড জেতে তবেই সমস্যা মেসিদের। আইসল্যান্ড ১ গোলে জিতলে মেসিদের চাই ৪ গোলে জয়।আইসল্যান্ড ও আর্জেন্টিনা দু’দলই যদি জেতে এবং দু’দলেরই গোল-পার্থক্য সমান হয়, তা হলে দেখা হবে কে কত গোল করেছে। সেই সংখ্যাও সমান হলে বিচার্য হবে, কারা কম কার্ড (লাল বা হলুদ) দেখেছে।
messi-www.jatirkhantha.com.bd.999
‘আর্জেন্টিনার মহাফাইনাল’-

প্রথম পর্ব শেষ হয়নি এখনও, তবু আজ মঙ্গলবার রাত ১২টার ম্যাচকে ‘আর্জেন্টিনার মহাফাইনাল’ বলছে ফুটবলবিশ্ব।হতাশায় ডুবন্ত অনেক সমর্থকের কানে আর্জেন্টিনার বিদায় ঘণ্টা প্রতিধ্বনিত হচ্ছে। কেননা আইসল্যান্ডকে একাই ধসিয়ে দেয়া নাইজেরিয়ার আহমেদ মুসা যেখানে জ্বল জ্বল করছেন, সেখানে লিওনেল মেসি নিষ্প্রভ। এখন পর্যন্ত প্রতিপক্ষের জালে একটি বলও জড়াতে পারেননি তিনি।

এমন কঠিন মুহূর্তে সাম্পাওলি ও তার দলকে কিছু পরামর্শ দিয়েছেন আর্জেন্টাইন কিংবদন্তি স্ট্রাইকার মারিও ক্যাম্পেস।আর্জেন্টিনা বনাম নাইজেরিয়ার ম্যাচকে তাদের সিনিয়রদের জন্য অগ্নিপরীক্ষা উল্লেখ করে সাবেক এ আর্জেন্টাইন স্ট্রাইকার বলেন, ‘গোলকিপার হিসেবে ফ্রাঙ্কো আরমানিকে অবশ্যই খেলানো উচিত।

আগের ম্যাচে কাবালেরোর পারফরম্যান্স থেকে এটিই উপলব্ধি করা যায় যে, ওকে এখন বিশ্রাম দিলেই ভালো। ওর ওরকম একটি ভুলের পর ওকে নামিয়ে ঝুঁকি নেওয়া ঠিক হবে না।আরমানিই এ মুহূর্তে সেরা বিকল্প। সাম্পাওলির উচিত এটিই করা। রিভারপ্লেটের হয়ে আরমানি যে রকম খেলে, সেটি দেশের জার্সিতে দেখাতে পারলেই হল। এ মুহূর্তে আরমানিই হতে পারে আর্জেন্টিনার সেরা গোলরক্ষক।’

নাইজেরিয়াকে রুখতে দলের সিনিয়রদের ওপর বেশি আস্থা রাখছেন মারিও। অনুজ পাভনকে নিয়ে ডি মারিয়া, মাসচেরানো, বানেগা, আগুয়েরো, হিগুয়াইনের মতো অভিজ্ঞদের নিয়ে মেসিকে মাঠে নামতে বলছেন তিনি।তার মতে, ‘যেহেতু এ রকম একটি শ্বাসরুদ্ধকর পরিস্থিতি তৈরি হয়েছে, আমার মনে হয় আর্জেন্টিনার হয়ে অন্তত ৬০টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে,

এমন খেলোয়াড়দেরই এ ম্যাচে লাগবে।’তবে লিওনেল মেসির উদ্দেশ্যে আলাদাভাবে মারিওর স্পষ্ট উচ্চারণ- ‘লিও, এটিই সম্ভবত বিশ্বকাপে তোমার শেষ সুযোগ। গোটাবিশ্বকে দেখিয়ে দাও- কে সেরা! আর্জেন্টিনা তোমার গোল দেখেনি অনেক দিন। এ ম্যাচে গোল করো আর দেশকে জেতাও।’