• শুক্রবার , ১৭ মে ২০২৪

‘মুজিব হত্যাকান্ডে পরগাছা’ মন্ত্রী ইনুর ভূমিকা জাতি জানতে চায়’


প্রকাশিত: ৮:৫৫ পিএম, ২৪ আগস্ট ১৫ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৪৫ বার

ripon-স্টাফ রিপোর্টার.ঢাকা : পরগাছা’ মন্ত্রী নিজেদের মন্ত্রীত্ব বাঁচাতে অপ্রাসঙ্গিকভাবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘ছোট ও হেয়’ করে বক্তব্য রাখছে বলে দাবি করেছে বিএনপি।একই সঙ্গে দলটি ‘৭২ থেকে ৭৫ পর্যন্ত দেশের পরিস্থিতি অস্থিতিশীল করার পেছনে জাসদ ও গণবাহিনী দায়ী বলে অভিযোগ করেছে।

শেখ মুজিবুব রহমান হত্যাকান্ডে জাসাদ নেতা ইনু ও তাদের গণবাহিনীর ভূমিকা জাতির সামনে পরিস্কার করতেও দাবি করেছে দলটি। তা না করলে মন্ত্রীত্ব থেকে ইনুকে পদত্যাগের আহবান জানিয়েছে বিএনপি।নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন এসব অভিযোগ করেন।

আসাদুজ্জামান রিপন জাসদ গণবাহিনী ও তার নেতা ইনুকে গণতন্ত্রের শত্রু আখ্যায়িত করে বলেন, যাদের রাজনীতি শুরু হয়েছে সন্ত্রাস, হত্যাকান্ডের মধ্য দিয়ে তাদের কাছ থেকে যদি গণতন্ত্র শিখতে হয়, তার চেয়ে দূর্ভাগ্য জাতির জন্য আর কিছু নেই। তাদের মুখে গণতন্ত্রের ছবক জাতি শুনতে চায় না।

তিনি বলেন, আওয়ামী লীগ ও শেখ হাসিনা তার মন্ত্রী সভায় এমন সব লোককে নিয়োগ দিয়েছেন, যারা তার পিতা শেখ মুজিবের চামড়া দিয়ে ডুগডুগি বাজাতে চেয়েছিল। এটা শেখ হাসিনার জন্য দূর্ভাগ্য। এই ইনুরাই শেখ মুজিবের সরকারকে উৎখাত করতে সশস্ত্র সংগ্রাম করেছে। এদেশে সন্ত্রাসের রাজনীতি শুরু করেছে। আজ সেই গণতন্ত্রের কথা বলে। এটা জাতির জন্য উপহাস।

বিএনপির মুখপাত্র রিপন বলেন, আমাদের নেত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত দুদিন আগে দেশের অবরুদ্ধ রাজনীতির বন্ধ কপাট খুলে দিতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন। এ সরকারের একজন পরগাছা মন্ত্রী নিজের মন্ত্রীত্ব টিকিয়ে রাখতে চেয়ারপারসনের বক্তব্যকে খন্ডন করতে তার স্বভাবসূলভ ভঙ্গিতে কটূ কথা বলেছেন। নিজেকে প্রচারে রাখতে ও প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষনের জন্যই ইনুর মত পরগাছা মন্ত্রীরা এসব কথা বলেন।

তিনি বলেন, ইনুর মত নেতা যারা ভোটের রাজনীতিতে নেই, দেশের কোনো ইউনিয়ন পরিষদের সদস্য হওয়ারও যোগ্যতা রাখেন না। কোনো পেশাজীবী সংগঠনেও ভোটে বিজয়ী হতে পারবে না। তাদের অপকর্মের কথা শুধু আমরাই বলি না, খোদ সরকারের মধ্য থেকেও অনেকে বলছেন।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য দলটির প্রভাবশালী নেতা শেখ সেলিম তিনিও আজ প্রকাশ্যে দাবি তুলেছেন ‘৭২ -৭৫ পর্যন্ত রাজনৈতিক অঙ্গনে ইনুদের কর্মকান্ড নিয়ে প্রশ্ন তুলেছেন। সেই সময়ে তাদের ভূমিকা কি ছিল তা স্পষ্ট করারও দাবি জানিয়েছেন। শেখ মুজিব হত্যাকান্ডে ইনুদের ভূমিকা কি ছিল জানতে চেয়েছেন। শেখ সেলিমের মুখ ইনুরা কিভাবে বন্ধ করবেন?

শেখ মুজিব হত্যায় ইনুদের ভূমিকা স্পষ্ট করার দাবি জানিয়ে রিপন বলেন, অন্যথায় সরকারের মন্ত্রীত্ব থেকে তার পদত্যাগ করা উচিত।বিএনপির মুখপাত্র কারাবন্দি দলের যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান ও রিজভী আহমেদের সুচিকিৎসা ও দ্রুত মুক্তির দাবি জানান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) মাহমুদুল হাসান, এএসএম আব্দুল হালিম, বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার জিয়াউর রহমান খান, কেন্দ্রীয় নেতা আব্দুল লতিফ জনি, শামীমুর রহমান শামীম, আব্দুস সালাম আজাদ, নুরুল কবির শাহীন, শাহানা আক্তার শানু প্রমুখ।