• শুক্রবার , ৩ মে ২০২৪

মিরাজের ইতিহাস-বিস্ময়কর ঘূর্ণি জাদুর নেপথ্যে-


প্রকাশিত: ৮:২৬ পিএম, ৩০ অক্টোবর ১৬ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৭৪ বার

00প্রিয়া রহমান   :  এ যেন এলেন দেখলেন এবং জয় করলেন মেহেদী হাসান মিরাজ। মিরাজের ঘূর্ণির জাদু চট্টগ্রাম টেস্ট এলোমেলো করে দিয়েছিল ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ। যদিও ওই টেস্ট ২২ রানে হেরে গিয়েছিল বাংলাদেশ।ক্ন্তিু  মিরাজ কি তা চিনেছে বাংলাদেশ এবং ইংল্যান্ড।

এরপর ঢাকা টেস্ট ইতিহাস রচিত হলো। মিরাজের স্পিন জাদুতে এসেছে বাংলাদেশের এক ঐতিহাসিক টেস্ট জয়। দেশের পক্ষে এক সিরিজে সবচেয়ে বেশি—১৯ উইকেট তুলে নেওয়ার গৌরব তাঁরই। সবচেয়ে কম বয়সে টেস্টে ১০ উইকেট নেওয়ার ছোট্ট তালিকাতেও নাম তুলেছেন।

7এক টেস্টে সবচেয়ে কম বয়সে ১০ উইকেট নেওয়ার তালিকায় মিরাজ আছেন পাঁচে। এ তালিকায় সবার ওপরে বাংলাদেশেরই এনামুল হক জুনিয়র। ২০০৫ সালের জানুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে বাঁহাতি স্পিনার যখন ১২ উইকেট নিয়েছিলেন তাঁর বয়স ১৮ বছর ৪০ দিন।

এই তালিকায় দুইয়ে আছেন ওয়াসিম আকরাম। ১৯৮৫ সালের ফেব্রুয়ারিতে ডানেডিন টেস্টে দুই ইনিংসে ৫টি করে উইকেট নিয়েছিলেন এই পাকিস্তান 2কিংবদন্তি। ভারতের সাবেক লেগ স্পিনার লক্ষণ শিবরাম কৃষ্ণান ১৯৮৪ সালের নভেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্টে ১২ উইকেট নিয়েছিলেন ১৮ বছর ৩৩৩ দিনে।

১৯৯০ সালের অক্টোবরে লাহোর টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়াকার ইউনিস ১০ উইকেট নিয়েছিলেন ১৮ বছর ৩৩৬ দিনে। ১৯ বছর ৫ দিন বয়সী মিরাজ আছেন এর পরই।ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজটা নানা কারণেই মনে থাকবে বাংলাদেশের। তবে সবচেয়ে বেশি স্মরণীয় হয়ে থাকবেন বোধ হয় মিরাজই। ইংল্যান্ডও মনে রাখবে তাঁকে। ১৯ বছরের এই স্পিনার স্পিন-বিষে যেভাবে নীল করলেন ইংলিশদের, তাঁকে মনে না রাখার তো কোনো কারণ থাকতে পারে না।