• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

মায়ানমারের শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল বাংলাদেশ


প্রকাশিত: ৭:১৮ পিএম, ২৪ আগস্ট ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ১০৫ বার

বিশেষ প্রতিনিধি  :  মায়ানমারের চাউক অঞ্চলের শক্তিশালী ভূমিকম্পে এবার কেঁপে উঠল সারা বাংলাদেশ। বুধবার Vumikompo dhaka-www.jatirkhantha.com.bdবিকেল চারটা ৩৫ মিনিটে এ ভূ-কম্পন অনুভূত হয়। রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৬.৮। বাংলাদেশের পাশাপাশি ভারতেও  ব্যাপক কম্পনে চাঞ্চল্য সৃষ্ঠি হয়েছে। ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় বুধবার বিকাল ৪টা ৩৪ মিনিটে এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৮।

ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ অবজারভেটরির তত্ত্বাবধায়ক অধ্যাপক সৈয়দ হুয়ায়ুন আখতার জানান, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৫০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে মায়ানমারের চাউক অঞ্চলে। কেন্দ্র ছিল ভূপৃষ্ঠের ৮৪ কিলোমিটার গভীরে। বিকালে অফিস ছুটির আগে আগে রাজধানীর ভবনগুলো ভূমিকম্পে কেঁপে উঠলে আতঙ্ক তৈরি হয়।
2
অনেকেই ভবন ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন। দক্ষিণের বিভাগ চট্টগ্রাম এবং উত্তরের রাজশাহী ও রংপুর বিভাগের বিভিন্ন জেলাতেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। তাৎক্ষণিকভাবে দেশের কোথাও ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

দেশের বিভিন্ন অঞ্চলে ভূকম্পন অনুভূত হয়েছে বলে খবর পাঠিয়েছে জাতিরকন্ঠের প্রতিনিধিরা। তবে তাৎক্ষণিকভাবে দেশের কোথাও ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।ভূমিকম্পের উৎপত্তিস্থল মিয়ানমারেও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে ভারতের গুয়াহাটি, আসাম, পশ্চিমবঙ্গ, পাটনাসহ বিভিন্ন শহরে ভূমিকম্পের খবর পাওয়া গেছে।বাংলাদেশের চট্টগ্রামে ও পার্বত্য চট্টগ্রাম মিয়ানমারের চাউক এলাকার নিকটবর্তী ওই সব অঞ্চলে ভূ কম্পন অনুভূতি বেশি হয়েছে বলে জানা গেছে।