• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

মহা-আত্মহনন টাইগারদের-জয় কেড়ে নিল ইংল্যান্ড


প্রকাশিত: ১:৩৫ পিএম, ২৪ অক্টোবর ১৬ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৭৪ বার

 

স্পোর্টস রিপোর্টার ; মহা-আত্মহনন হলো টাইগারদের।শেষমেষ জয় কেড়ে নিল ইংল্যান্ড।চট্টগ্রাম টেস্টে স্বাগতিক 1বাংলাদেশ ২২ রানে হেরে গেছে। বলা যায়, টাইগারদের হাতের মুঠো থেকে সফরকারী ইংল্যান্ড জয় ছিনিয়ে নিয়েছে।শেষ দিনে দুই উইকেট হাতে রেখেও ঐতিহাসিক জয়ের জন্য প্রয়োজনীয় ৩৩ রান তুলতে ব্যর্থ হন সাব্বির-তাইজুলরা।

শুরুটা আত্মবিশ্বাসী হলেও চতুর্থ ওভারে এসে স্বপ্নটা নিমিষে উবে যায়। ৬৪ রানে ‘ট্র্যাজিক হিরো’ সাব্বির রহমান অন্যপ্রান্তে দাঁড়িয়ে দেখলেন, বেন স্টোকসের এক ওভারের প্রথম দুই বলে দুই সতীর্থ- তাইজুল ও শফিউলের আত্মহনন। ২৮৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৬৩ রানে অলআউট বাংলাদেশ।

বেন স্টোকস দু’টি উইকেটই পেয়েছেন লেগ বিফোরের ফাঁদে ফেলে। প্রথমটি তিনি রিভিউ নিয়ে সফল হন। পরেরটা বাংলাদেশ নিলেও শফিউল ইসলামের বোকামির মূল্য দিতে হয়। ডান হাতি এই টাইগার পেসার যে বল বরাবর ব্যাটই নেননি। উইকেট বাঁচাতে পা এগিয়ে দিয়ে ভেঙেছেন হাজারো ক্রিকেটপ্রেমীর হৃদয়।

অথচ স্টুয়ার্ট ব্রডের প্রথম ওভারে আত্মবিশ্বাসী সাব্বির তিন রান নিয়ে স্ট্রাইক ধরে রাখেন। ব্যবধান কমে আসে ৩০ রানে। বেন স্টোকসের করা দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে সিঙ্গেল নেন সাব্বির। পরের বলেই বাউন্ডারি মেরে তাইজুল জানান দিতে চান দিনটা তার হতে যাচ্ছে, জয়ের ব্যবধান ২৫ রান।

ব্রডের দ্বিতীয় ওভারে সাব্বির সিঙ্গেল নেন। এরপর শেষ বলে ভুলটা করলেন তাইজুল সিঙ্গেল নিয়ে স্ট্রাইক ধরে রেখে।স্টোকস পরের ওভারের প্রথম দুই বলেই তাইজুল ও শফিউলকে ফিরিয়ে বাংলাদেশের হৃদয় ভেঙে দেন।দ্বিতীয় ইনিংসে ইংলিশ বোলারদের মধ্যে গ্যারেথ ব্যাটি ৩টি এবং মঈন আলী, স্টুয়ার্ট ব্রড ও বেন স্টোকস প্রত্যেকে ২টি করে উইকেট পান।এ জয়ে দুই ম্যাচ টেস্ট সিরিজে সফরকারীরা ১-০ ব্যবধানে এগিয়ে গেল।

টস জিতে ইংল্যান্ড প্রথম ইনিংসে করেছিল ২৯৩ রান। জবাবে মুশফিকরা প্রথম ইনিংসে ২৪৮ রানে গুটিয়ে যায়। ইংলিশরা দ্বিতীয় ইনিংসে ২৪০ রানে গুটিয়ে গেলে জয়ের জন্য বাংলাদেশ ২৮৬ রানের লক্ষ্য পায়, যা থেকে ২২ রান দূরে আটকে গেল স্বাগতিকরা।