• বুধবার , ১৫ মে ২০২৪

মনমথপুর পথে নিজামীর মরদেহ-মা-বাবার কবরের পাশে দাফন


প্রকাশিত: ৩:১৩ এএম, ১১ মে ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ২৭২ বার

পাবনা থেকে নিজাম উদ্দিন  :   ঢাকা কেন্দ্রীয় কারাগারে মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরের 23nizami_kabor-www.jatirkhantha.com.bd-2পর মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে তাঁর গ্রামের বাড়ি পাবনার সাঁথিয়া উপজেলার ধোপাদহ ইউনিয়নের মনমথপুর গ্রামে। সেখানে তাঁর মরদেহ দাফন করা হবে বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে। সে অনুযায়ী সব প্রস্তুতি নিয়েছেন তাঁর স্বজনেরা।মনমথপুর কবরস্থানে মা-বাবার কবরের পাশে নিজামীর মরদেহ দাফন করা হবে।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে আজ রাত ১২ টা ১০ মিনিটে নিজামীর ফাঁসি কার্যকর করা হয়। রাত ১২টা ৩৫ মিনিটের দিকে কেন্দ্রীয় কারাগারে প্রবেশ করে দুটি অ্যাম্বুলেন্স। রাত দেড়টার দিকে কারাগার থেকে বেরিয়ে যায় নিজামীর লাশবাহী অ্যাম্বুলেন্স। অ্যাম্বুলেন্সের সামনে ও পেছনে ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি। ভোর হওয়ার আগেই নিজামীর মরদেহ তাঁর গ্রামের বাড়িতে দাফন হওয়ার কথা রয়েছে।

এদিকে নিজামীর বাড়ি ও কবরস্থানকে ঘিরে পুরো মনমথপুর গ্রামে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা বাড়ানো হয়েছে। প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা গ্রামটি পরিদর্শন করেছেন।

মতিউর রহমান নিজামীর চাচাতো ভাই আবদুল্লাহ আল মামুন জানান, নিজামীর মরদেহ সাঁথিয়ায় পৌঁছালে পরিবারের পক্ষ থেকে তিনি গ্রহণ করবেন। তিনি দাফন-কাফনের সব প্রস্তুতি নিয়েছেন। মামুন জানান, মরদেহ সাঁথিয়ায় পৌঁছার পর নিজামীর গ্রামের বাড়ির পাশে মনমথপুর মাদ্রাসার মাঠে নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে মনমথপুর কবরস্থানে মা-বাবার কবরের পাশে নিজামীর মরদেহ দাফন করা হবে।

সাঁথিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নাসির উদ্দিন জানান, পুরো এলাকার নিরাপত্তা জোরদার করা হয়েছে। উপজেলার বিভিন্ন প্রবেশ পথে চেকপোস্ট বসানো হয়েছে। পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছে। সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শফিকুল ইসলাম বলেন, ‘আমরা গ্রামটি পরিদর্শন করেছি। দাফন-কাফনের সিদ্ধান্ত পরিবারের পক্ষ থেকেই নেওয়া হবে বলে জানানো হয়েছে।’

নিজামীর জানাযা পড়াবেন ভাস্তি জামাই
 
মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডে দণ্ডিত জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরের পর তার জানাযা নামাজ পড়াবেন তারই ভাস্তি জামাই স্থানীয় মাদরাসার সুপারিনটেন্ডেন্ট ক্বারী আহম্মদুল্লাহ।
নিজামীর ভাতিজা আব্দুর রহিম খান মঙ্গলবার রাত পৌনে ১০ টায় এ তথ্য নিশ্চিত করেছেন। ইতোমধ্যে নির্ধারিত কবরস্থানসহ সংশ্লিষ্ট জায়গাগুলো পরিদর্শণ করেছেন উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা। এদিকে আইন শৃংখলা রক্ষায় ২ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে নিজামীর নিজ এলাকা সাঁথিয়ায়।
নিজামীর ভাতিজা আব্দুর রহিম খান বলেন, নিজামীর নিজ এলাকা পাবনার  সাঁথিয়া উপজেলার মনমথপুর মাদরাসা মাঠে তার জানাযার নামাজ পড়ানোর জন্য প্রশাসনের কাছে অনুমতি চেয়েছিলাম। তারা অনুমতি দিয়েছেন। তিনি বলেন, আতাইকুলা মাদরাসার সুপারিনটেন্ডেন্ট ক্বারী আহম্মদুল্লা মতিউর রহমান নিজামীর এই নামাজে জানাযা পড়াবেন। তিনি বলেন, ক্বারী আহম্মদুল্লাহ সম্পর্কে নিজামীর ভাস্তি জামাই।
রাত ৯ টায় নিজামীর নিজ এলাকা সরেজমিন ঘুরে দেখা যায়, রাস্তাঘাট জনমানব শূন্য। অধিকাংশ দোকান পাট বন্ধ। দু’একটি চায়ের দোকান খোলা রয়েছে। টেলিভিশনের পর্দার দৃষ্টি রয়েছে দোকানের জটলাধরা মানুষগুলোর। তারা উৎকণ্ঠিত ও উদ্বিগ্ন।
সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলাম রাত সাড়ে ৯ টায় উপজেলার ডাকবাংলোতে উপস্থিত হলে সার্বিক পরিস্থিনি নিয়ে সংবাদ কর্মীদের সঙ্গে কথা বলেন। তিনি জানালেন, প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। যখন যে নির্দেশনা আসছে, তখন সেই নির্দেশনার আলোকেই আমরা এগুচ্ছি। তিনি বলেন, নিজামীর লাশ আসার পর কোথায় জানাযা হবে, কোথায় তাকে দাফন করা হবে সেই জায়গাগুলো ইতোমধ্যেই পরিদর্শণ করেছি।