• রোববার , ১৯ মে ২০২৪

বিশ্বকাপে ম্যারাডোনা স্টোকসের ‘ব্যাট অব গড’


প্রকাশিত: ২:৩৫ পিএম, ১৬ জুলাই ১৯ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৫১ বার

স্পোর্টস রিপোর্টার : বিশ্বকাপের ম্যারাডোনা এবার হলো স্টোকসের ‘ব্যাট অব গড’! বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে স্টোকসের ব্যাটকে ‘ব্যাট অব গড’ বলে তুলকালাম আলোচনা চলছে। এবার ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে এ ঘটনা ঘটেছে স্টোকসের ব্যাট থেকে। দেখা গেছে বল ব্যাটে লেগে চার হয়ে গেছে। এর আগে ফুটবল বিশ্বকাপে কিংবদন্তি ফুটবলার আর্জেন্টিনার সাবেক অধিনায়ক ডিয়োগা ম্যারাডোনা বিশ্বকাপে হাত দিয়ে গোল করেছিলেন। ১৯৮৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে সেই গোলের কারণেই ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা।সেই গোলকে ‘হ্যান্ড অব গড’ বলে অভিহিত করা হয়। এবারও প্রায় একই ঘটনা ঘটেছে ওভার থ্রো স্টোকসের ব্যাটে লেগে চার হওয়াকে কেন্দ্র করে। একে বলা হচ্ছে ‘ব্যাট অব গড’ হিসেবে।

ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য শেষ ওভারে ইংল্যান্ডের দরকার ছিল ১৫ রান। ট্রেন্ট বোল্টের প্রথম দু’বলে কোনো রান নিতে পারেননি বেন স্টোকস। তৃতীয় বলে ছক্কা মারেন তিনি। চতুর্থ বলে ভাগ্যের জোরে ৬ রান পেয়ে যায় ব্রিটিশরা। দু’রান নেওয়ার সময় রান-আউট থেকে বাঁচতে ডাইভ মারেন স্টোকস। কিন্তু গাপ্টিলের ছোঁড়া বল স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারিতে চলে যায়।

এর ফলে ম্যাচ টাই হয়ে যায়। যদি ব্যাটে লেগে ওই অতিরিক্ত রান না আসত তাহলে ম্যাচের ফল ভিন্ন হতে পারত। হয়ত তখন প্রয়োজন হত না সুপার ওভারেরও।ম্যাচের ফল টাই হওয়ায় খেলা গড়ায় সুপার ওভারে। কিন্তু সুপার ওভারও টাই হওয়ায় ভাগ্যের নিষ্ঠুর পরিহাসে বিশ্বকাপ জয় অধরা থেকে যায় নিউজিল্যান্ডের। ম্যাচে বেশি বাউন্ডারি মারার সুবাদে বিশ্বজয়ের স্বাদ পায় ইংল্যান্ড।