• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

‘বাংলাদেশের আইনে বিদেশি টিভিতে কোনো বিজ্ঞাপন প্রচারের সুযোগ নেই’


প্রকাশিত: ১০:২৯ পিএম, ১৬ সেপ্টেম্বর ২১ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ১৮৯ বার

স্টাফ রিপোর্টার : বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে ঢাকা সাংবাদিক ইউনিয়নের বার্ষিক সাধারণ সভায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। এসময়, সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের বিষয়ে উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানান তিনি। বাংলাদেশের আইনে বিদেশি টেলিভিশনগুলোর সম্প্রচারের ক্ষেত্রে কোনো ধরনের বিজ্ঞাপন প্রচারের সুযোগ নেই। অথচ বছরের পর বছর ধরে দেশের ভেতরে বিদেশি টেলিভিশন চ্যানেলে পণ্য ও সেবার বিজ্ঞাপন প্রচার করে আসছে দেশীয় প্রতিষ্ঠান। এতে করে সরকার একদিকে যেমন বিপুল অংকের রাজস্ব হারায় তেমনি দেশি টিভি চ্যানেলগুলো হারায় বিজ্ঞাপন।

এর আগেও সরকারের পক্ষ থেকে বেশ কয়েকবার বন্ধের উদ্যোগ নেওয়া হয়েছিল। এবার তথ্যমন্ত্রী জানান, আগামী মাস থেকে এ ব্যাপারে কঠোর অবস্থানে যাবে সরকার।তথ্যমন্ত্রী বলেন, ১ অক্টোবর থেকে বিদেশি কোনো চ্যানেল দেশে বিজ্ঞাপন দেখাতে পারবে না। করলেই আমরা আইনগত ব্যবস্থা নেব।

এসময় ডিজিটাল আইন প্রসঙ্গে মন্ত্রী বলেন, দেশের মাধ্যমগুলো স্বাধীনভাবে কাজ করছে। কোনো আইনই তাদের দায়িত্ব পালনে বাধা তৈরি করার জন্য না।ড. হাছান মাহমুদ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে দেশের সব মানুষকে ডিজিটাল নিরাপত্তা দেওয়ার জন্য। আমাদের দেশের গণমাধ্যম স্বাধীন।সম্প্রতি বেশ কয়েকজন সাংবাদিকের ব্যাংক হিসাব তলব করা প্রসঙ্গে মন্ত্রী বলেন, স্বচ্ছতার জন্যই ব্যাংক হিসাব চাওয়া হয়।তথ্যমন্ত্রী আরও বলেন, সরকার চাইলে যে কারোরই ব্যাংক হিসাব তলব করতে পারে। সাংবাদিকদেরও চাওয়া হয়েছে। আমি মনে করি এতে চিন্তিত হবার কোনো কারণ নেই।