• রোববার , ৫ মে ২০২৪

বঙ্গবন্ধু’র ভাবনাই ছিল গণমানুষের অর্থনীতি-শামস্-উল ইসলাম


প্রকাশিত: ১১:৪৫ পিএম, ৭ আগস্ট ২১ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ১৪৬ বার

লাবণ্য চৌধুরী : বঙ্গবন্ধু’র ভাবনাই ছিল গণমানুষের অর্থনীতি-যা বাস্তবিকভাবে গ্রন্থে তুলে এনেছেন শামস্-উল ইসলাম। গণসম্পৃক্ত অর্থনীতি’তে বঙ্গবন্ধুর উদ্ভাবনী চিন্তাচেতনা সমূহ সহজ-সুন্দরভাবে বিশ্লেষণ করে একটি গবেষণাধর্মী গ্রন্থ (গণমানুষের অর্থনীতি ও বঙ্গবন্ধু) লিখেছেন, বিশিষ্ঠ অর্থচিন্তাবিদ ব্যাংকার অগ্রণী ব্যাংক লিমিটেড এর এমডি এবং সিইও মোহম্মদ শামস্-উল ইসলাম। ‘বঙ্গবন্ধু কর্নারের’ নন্দিত এই উদ্ভাবক তাঁর ‘গণমানুষের অর্থনীতি ও বঙ্গবন্ধু’ গ্রন্থে গণমানুষের অর্থনৈতিক মুক্তি নিয়ে বঙ্গবন্ধু কীভাবে ভেবেছিলেন এবং তাঁর ভাবনাগুলো কীভাবে বাস্তবে রূপ দিয়েছেন তাই গ্রন্থিত করেছেন মোহম্মদ শামস্-উল ইসলাম।

গণমানুষের অর্থনীতি ও বঙ্গবন্ধু গ্রন্থে’র পাঁচ অধ্যায়ে বিন্যাসিত প্রথম অধ্যায়ে বাংলার ঐতিহাসিক পটভূমি, ঔপনিবেশিক শাসনামলে গণমানুষের অর্থনৈতিক অবস্থা, পাকিস্তানের স্বাধীনতা ও পূর্ব বাংলার অর্থনৈতিক বৈষম্য সমূহ বিশ্লেষণ করেছেন লেখক।দ্বিতীয় অধ্যায়ে লেখক ‘বৈষম্যহীন অর্থনীতি বিনির্মাণে বঙ্গবন্ধু’ তৃণমূল মানুষের জন্য বঙ্গবন্ধুর অর্থনৈতিক ভাবনা, দর্শন, বৈষম্যহীন অর্থনীতি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর কর্মপ্রণালি নিপুনভাবে তুলে ধরেছেন। সমবায় গঠনে তৃণমূলের সম্মিলিত শক্তির মাধ্যমে জীবনমান উন্নয়নে বঙ্গবন্ধুর কর্মসূচি তথ্য-উপাত্তের মাধ্যমে বিশ্লেষণ করেছেন। আবহমান বাংলার কৃষিভিত্তিক অর্থনীতি কাঠামো তুলে ধরে কৃষির বিকাশে বঙ্গবন্ধুর অবদান ও সুদূরপ্রসারী চিন্তা চেতনা সূচারুরুপে আলোকপাত করেছেন লেখক তৃতীয় অধ্যায়ে। একই সঙ্গে কৃষি ও শিল্প যে একই মুদ্রার এপিঠ-ওপিঠ এবং কৃষিসংলগ্ন শিল্প বিকাশে বঙ্গবন্ধুর অনুধাবন, পরিকল্পনা আলোচনায় তুলে আনা হয়েছে।

একইভাবে স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর জাতীয়করণ কর্মসূচির বিষয়ে আলোচনা করা হয়েছে চতুর্থ অধ্যায়ে। যুদ্ধবিধ্বস্ত একটি বৈরী পরিবেশে টেকসই অর্থনীতির ভিত্তি বিনির্মাণে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের জাতীয়করণ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে কীভাবে দেশকে এগিয়ে নিয়ে যাবার পরিকল্পনা বঙ্গবন্ধুর ছিল তা তুলে ধরার প্রয়াস লক্ষ্য করা যায়।পাকিস্তান আমলে গড়ে তোলা পুজিবাদীদের থাবা আর যাতে বাংলার মানুষকে বঞ্চিত না করে, কৃষক-শ্রমিকের রক্ত পূর্বের মতো শোষণ না করতে পারার বিষয়টি বঙ্গবন্ধুর জাতীয়করণ কর্মসূচী যে মূল লক্ষ্য ছিল তা উঠে এসেছে বিশ্লেষণে ।

বঙ্গবন্ধুর ‘দ্বিতীয় বিপ্লব’ নিয়ে পঞ্চম অধ্যায়টি গবেষণাধর্মী। এতে বিশ্লেষণ করা হয়েছে স্বাধীন দেশে প্রতিক্রিয়াশীল চক্র দেশকে কিভাবে অস্থিতিশীল করার ষড়যন্ত্র করেছিল। রাজনৈতিক-অর্থনৈতিক বাস্তবতায় দ্বিতীয় বিপ্লবের কেন প্রয়োজন ছিল তার গুরুত্বপূর্ণ বিবরণ, বিশ্লেষণ লিপিবদ্ধ করা হয়েছে। একই সঙ্গে দুর্নীতি ও অসহযোগিতা স্বাধীন দেশকে যে বিপদের মুখে ঠেলে দিচ্ছিল তখন কৃষক-শ্রমিক, জনসাধারণকে নিয়ে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাওয়ার একটি সাহসী উদ্যোগ নিয়েছিলেন বঙ্গবন্ধু।যে দ্বিতীয় বিপ্লবের মাধ্যমে বঙ্গবন্ধু চেয়েছিলেন বাংলার সামষ্টিক অর্থনৈতিক ও রাজনৈতিক চ্যালেঞ্জসমূহকে মোকাবিলা করতে। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস তার আগেই বঙ্গবন্ধু সপরিবারে শহীদ হন দেশী বিদেশী প্রতিক্রিয়াশীল চক্রের লেলিয়ে দেয়া ঘাতকচক্রের হাতে।

হিমালয়সম বঙ্গবন্ধু’র উচ্চতাকে ধারণ করে তাঁর অর্থনৈতিক ভাবনাকে গ্রন্থভুক্ত করে
লেখক মোহম্মদ শামস্-উল ইসলাম ভবিষ্যত গবেষণায় ”গণমানুষের অর্থনীতি ও বঙ্গবন্ধু” গ্রন্থ পাঠক, গবেষক, বিশ্লেষক, লেখক, ঐতিহাসিকবৃন্দ উপকৃত হবেন বলে আমরা বিম্বাস করি। বইটির প্রচ্ছদ চমৎকার হয়েছে । ”গণমানুষের অর্থনীতি ও বঙ্গবন্ধু” গ্রন্থটির প্রকাশক : আলোঘর প্রকাশনী। প্রচ্ছদ একেছেন শতাব্দী জাহিদ। প্রকাশকাল : অমর একুশে গ্রন্থমেলা ২০২১। গ্রন্থটির দাম: ৩৫০ টাকা। গ্রন্থটি অনলাইন প্রকাশনী সমূহেও পাওয়া যাবে।