• রোববার , ২৮ এপ্রিল ২০২৪

প্রধানমন্ত্রীর সাত উপদেষ্টার দায়িত্ব বন্টন-নতুন মুখ ড.কামাল আবদুল নাসের চৌধুরী


প্রকাশিত: ১২:০৩ এএম, ২২ জানুয়ারী ২৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ১৫ বার


বিশেষ প্রতিনিধি : প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়া সাত জনের দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে। গত বার আওয়ামী লীগ সরকার গঠনের পর ছয় জন উপদেষ্টা নিয়োগ দেওয়া হলেও এবার নতুন করে যুক্ত হয়েছেন ড. কামাল আবদুল নাসের চৌধুরী। তাকে নিয়োগ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা হিসেবে। রোববার রাষ্ট্রপতির আদেশে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সই করা এক গেজেটের মাধ্যমে তাদের দায়িত্ব বণ্টন করা হয়েছে।

সাত উপদেষ্টা হলেন- ড. মসিউর রহমান, তৌফিক-ই-এলাহী চৌধুরী, ড. গওহর রিজভী, সালমান ফজলুর রহমান, ড. কামাল আবদুল নাসের চৌধুরী, মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক ও সজীব আহমেদ ওয়াজেদ।

সরকারি গেজেট অনুযায়ী প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা হয়েছেন ড. মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী, নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অবঃ) তারিক আহমেদ সিদ্দিক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ পেয়েছেন সজীব আহমেদ ওয়াজেদ জয়। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

দ্বাদশ সংসদ নির্বাচনে টানা চার বার জয় পায় আওয়ামী লীগ। সাত জানুয়ারির ভোটের পর ১১ জানুয়ারি শপথ নেয় নতুন মন্ত্রিসভা। ওই দিনই ছয় উপদেষ্টাকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। পরে বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়া হয় সজীব আহমেদ ওয়াজেদ জয়কে। উপদেষ্টাদের মধ্যে সালমান ফজলুর রহমান ও সজীব ওয়াজেদ জয় অবৈতনিক।

এর আগে প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন ড. মসিউর রহমান (অর্থনৈতিক বিষয়ক), ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী (বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক), মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক (নিরাপত্তা বিষয়ক) সালমান এফ রহমান (বেসরকারি শিল্প ও বিনিয়োগ) ও সজীব ওয়াজেদ জয় (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি)।