• বৃহস্পতিবার , ৯ মে ২০২৪

নিশা’র নয়া বাংলাদেশ মিশন


প্রকাশিত: ১০:১৮ পিএম, ২৮ নভেম্বর ১৪ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ১৬৭ বার

 

Khaledaপ্রিয়া রহমান.ঢাকা:rouson+deshi দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারি মার্কিণ পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই এবার নয়া মিশন নিয়ে এসেছেন বাংলাদেশে। ইতিমধ্যে তিনি বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ এবং ২০ দলীয় জোট নেত্রী খালেদা জিয়ার সঙ্গে পৃথক পৃথক বৈঠক করেছেন।
৫ জানুয়ারী প্রসঙ্গ ও পরবর্তী  নির্বাচন কবে হচ্ছে এ প্রসঙ্গে বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ বলেছেন, পরবর্তী নির্বাচন ডিউ টাইমে হবে।বিএনপি ভুল সিদ্ধান্ত নিয়ে নির্বাচনে অংশ নেয়নি।
অন্যদিকে ২০ দলীয় জোট নেত্রী খালেদা জিয়ার সঙ্গে নিশার বৈঠকে কি কথা হয়েছে তা জানানো  হয়নি। তবে নিশা খালেদা বৈঠক ও ৫ জানুয়ারীর নির্বাচন প্রশ্নে  নিরুত্তর ছিলেন শমসের মবিন।

দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের কাছে জানতে চেয়েছেন, পরবর্তী নির্বাচন কবে হবে?

জবাবে রওশন এরশাদ বলেছেন, বাংলাদেশের পরবর্তী নির্বাচন ‘স্বাভাবিক নিয়মে’, ‘ডিউ টাইমে’ হবে। শুক্রবার পাঁচটা ১০ মিনিট থেকে পাঁচটা ৪০ মিনিট পর্যন্ত রওশন এরশাদের রাজধানীর গুলশানের বাসভবনে নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নিশা রওশনের কাছে বাংলাদেশের নির্বাচন নিয়ে জানতে চাইলে রওশন এ কথা জানান।
বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান বিরোধীদলীয় চিপ হুইফ এ বি এম তাজুল ইসলাম। তিনি এ-ও জানান, পরবর্তী নির্বাচন নিয়ে বিরোধীদলীয় নেতার বক্তব্যের জবাবে নিশা দেশাই কোনো প্রতিক্রিয়া দেখাননি।
তাজুল ইসলাম সাংবাদিকদের জানান, নিশা-রওশন বৈঠকে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। ৫ জানুয়ারির নির্বাচনে জাতীয় পার্টি কেন অংশ নিয়েছিল, নির্বাচন না হলে কী হতো, বাংলাদেশের পোশাক খাত ও শ্রমিকদের নিয়ে তাঁরা বিস্তারিত আলোচনা করেছেন।
বৈঠকে রওশন বলেন, বিএনপি ভুল সিদ্ধান্তের কারণে নির্বাচনে অংশ নিইনি। নির্বাচনে অংশ নিলে অবস্থা অন্য রকম হতে পারত। নিশা তাঁর বক্তব্যে ভিন্নমত পোষণ করেননি।

বৈঠকে এ সময় নিশার সঙ্গে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনাসহ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে জাতীয় পার্টির নেতাদের মধ্যে এ বি এম রুহুল আমিন হাওলাদার, ফখরুল ইমাম, সাংসদ সেলিম উদ্দিন, রওশনের রাজনৈতিক সচিব গোলাম মসিহ উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার রাতে তিন দিনের সফরে বাংলাদেশে এসেছেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নিশা দেশাই বাংলাদেশ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, শ্রমিক ও পোশাক ব্যবসায়ী নেতা, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন। আজ সন্ধ্যায় খালেদা জিয়ার গুলশানের বাসভবনে এ বৈঠক হওয়ার কথা।
মার্কিন দূতাবাস জানিয়েছে, নিশা দেশাই গাজীপুরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং পরিদর্শন করবেন। কাল শনিবার তিনি বাংলাদেশ ত্যাগ করবেন।

নিশা ও খালেদা বৈঠক

     যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বৈঠক শেষ হয়েছে।

আজ শুক্রবার সন্ধ্যা ছয়টা ১০ মিনিটে শুরু হয়ে প্রায় এক ঘণ্টা বিএনপি চেয়ারপারসনের গুলশানের বাসভবনে এ বৈঠক হয়।

বৈঠক শেষে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের বলেন, বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে। ভবিষ্যতে কীভাবে এ সম্পর্ক আরও এগিয়ে নেওয়া যায়, তা নিয়ে আলোচনা হয়েছে।

শমসের মবিন বলেন, নিশা দেশাই বলেছেন, দক্ষিণ এশিয়ায় যে আর্থসামাজিক অগ্রগতি, তা ধরে রাখতে হলে অঞ্চল হিসেবে এখানে গণতান্ত্রিক প্রক্রিয়াকে আরও সুদৃঢ় করতে হবে।

৫ জানুয়ারির নির্বাচন নিয়ে কী আলোচনা হয়েছে সাংবাদিকেরা জানতে চাইলে শমসের মবিন কোনো উত্তর দেননি।
শমসের মবিন চৌধুরী বলেন, আগামীকাল (শনিবার) নিশা দেশাই সংবাদ সম্মেলন করবেন। সেখানে হয়তো তাঁরা তাঁদের কথা তুলে ধরবেন।

বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ ও মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা উপস্থিত ছিলেন।

গতকাল বৃহস্পতিবার রাতে তিন দিনের সফরে বাংলাদেশে এসেছেন নিশা দেশাই বিসওয়াল। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রওশন এরশাদ, খালেদা জিয়া ছাড়াও নিশা দেশাই বাংলাদেশ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, শ্রমিক ও পোশাক ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করবেন।
মার্কিন দূতাবাস জানিয়েছে, নিশা দেশাই গাজীপুরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং পরিদর্শন করবেন। কাল শনিবার তিনি বাংলাদেশ ত্যাগ করবেন।
৫ জানুয়ারির নির্বাচনের পর বাংলাদেশে এটিই নিশার প্রথম ঢাকা সফর। এর আগে ২০১৩ সালের নভেম্বরে ঢাকা সফর করেন তিনি। ওই সময় বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে পৃথক বৈঠক করেন নিশা।