• রোববার , ২৮ এপ্রিল ২০২৪

নন-ক্যাডার পদ বাড়াও!


প্রকাশিত: ১১:৫২ পিএম, ২১ ডিসেম্বর ২৩ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৪৭ বার

কাফনের কাপড়ে পিএসসিতে প্রার্থীরা

 

স্টাফ রিপোর্টার : ৪৩তম বিসিএসের নন-ক্যাডারে পদ সংখ্যা বাড়িয়ে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবি নানা কর্মসূচি পালন করছেন চাকরিপ্রার্থীরা। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি করেছেন তারা। এসময় অনেক চাকুরিপ্রার্থীকে কাফনের কাপড় পরে অবস্থান নিতে দেখা যায়।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪৩তম বিসিএসে ক্যাডার ও নন-ক্যাডারে একসঙ্গে চূড়ান্ত ফল প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। ক্যাডার পদের ফল প্রস্তুতের কাজ চলমান। পাশাপাশি নন-ক্যাডারে শূন্যপদ উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীদের মধ্যে যারা নন-ক্যাডারে চাকরি করতে চান, শূন্যপদে তাদের পছন্দক্রম নিচ্ছে পিএসসি।

এরপরেই অল্পসংখ্যক পদে বিজ্ঞপ্তি দেওয়ায় তা বাতিলের দাবি জানিয়ে আন্দোলনে নেমেছেন চাকরিপ্রত্যাশীরা। তারা পদ আরও বাড়িয়ে ৪৩তম বিসিএসের নন-ক্যাডারের পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানাচ্ছেন। এ দাবিতে টানা দুই সপ্তাহ ধরে পিএসসির সামনে মানববন্ধন, অবস্থান কর্মসূচি করেছেন তারা। পিএসসি চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর লিখিত আবেদনও দিয়েছেন। একই আবেদন দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রীকেও। এদিন সকালে কমিশনের সামনে অবস্থান নেন দুই শতাধিক চাকরিপ্রত্যাশী। তারা ক্যাডার ও নন-ক্যাডারের ফল পৃথকভাবে প্রকাশ, নন-ক্যাডারের বিজ্ঞপ্তি বাতিল এবং পদ বাড়িয়ে পুনরায় পছন্দক্রম নেওয়ার দাবিতে স্লোগান দেন।

এ বিষয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস বলেন, পদ বাড়ানোর দাবি আমরা পূরণ করতে পারবো না। শূন্যপদ নির্ধারণ জনপ্রশাসন মন্ত্রণালয় করে থাকে।