• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

ঢাবি ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে


প্রকাশিত: ১১:১৬ পিএম, ২৩ নভেম্বর ২০ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৩৫৪ বার

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এর ২০২০-২১ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের যাচাই করা হবে, যার মধ্যে ৪০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের বর্ণনামূলকসহ মোট ৮০ নম্বরের পরীক্ষা হবে। আর, এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের ওপর থাকবে ১০ করে মোট ২০ নম্বর। পাস করতে প্রয়োজন হবে ৪০ নম্বর।

আজ সোমবার ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয় বলে ঢাবি জনসংযোগ দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিনস কমিটির সুপারিশ অনুযায়ী এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ এবং পরীক্ষার সময়সূচী যথাসময়ে জানানো হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

কেন্দ্রের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল দ্য ডেইলি স্টারকে বলেন, ‘পরীক্ষার কেন্দ্র ঢাকা থেকে বিকেন্দ্রীকরণ করে বিভাগীয় শহরে করার সিদ্ধান্ত হয়েছে৷ তবে, শিক্ষার্থীদের অবস্থান অনুযায়ী যেখানে গিয়ে পরীক্ষা দিতে পারবে, সেখানে তার পরীক্ষার কেন্দ্র নির্ধারণ করা হবে৷’

উদাহরণ হিসেবে তিনি বলেন, ‘কুমিল্লার দাউদকান্দির কোনও শিক্ষার্থীর কেন্দ্র বিভাগীয় শহর অনুযায়ী চট্টগ্রামে না হয়ে ঢাকাতে হলে তার জন্য সুবিধা হবে এবং সময় কম লাগবে৷ সেক্ষেত্রে অবস্থান অনুযায়ী দাউদকান্দির শিক্ষার্থীর কেন্দ্র ঢাকাতে করা হবে৷’নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় ড. এ এস এম মাকসুদ কামাল ছাড়াও কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।