• শুক্রবার , ১৭ মে ২০২৪

টাম্পাকো ফয়েলসে শক্তিশালী বিস্ফোরণ নেপথ্যে কি-নানা সন্দেহ-১০ কর্মী নিখোঁজ


প্রকাশিত: ৭:০৭ পিএম, ১১ সেপ্টেম্বর ১৬ , রোববার

নিউজটি পড়া হয়েছে ১১৯ বার

 

সাইফুল বারী মাসুম/মোস্তফা কামাল প্রধান :  টাম্পাকো ফয়েলসসে কি ছিল যে এখনও আগুন নিয়ন্ত্রণে আসছে না? প্রায় 4৩৯ ঘন্টা পার হতে চললেও আগুণ এখনও জলছে।ইতিমধ্যে বিস্ফোরণে ৪টি ভবন ক্ষতিগ্রস্থ হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ক্যামিকেল জাতীয় কোন বিস্ফোরক আগুণের গতি ত্বরাম্বিত করেছে। যে কারণে আগুন এখনও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

04ওদিকে আগুন ও বিস্ফোরণের কারণ খতিয়ে দেখতে নির্দেশনা দিয়েছেন শিল্প মন্ত্রী আমীর হোসেন আমু। এদিকে কারখানাটির আরো ১০ জন কর্মী নিখোঁজ রয়েছেন বলে জেলা প্রশাসন কন্ট্রোল রুম জাতিরকন্ঠকে জানিয়েছেন।

2অ্যালুমিনিয়াম ফয়েল প্যাকেজিং কারখানাটিতে গতকাল শনিবার সকালে ভয়াবহ বিস্ফোরণের পর আগুন লাগে। এই ঘটনায় এখন পর্যন্ত ২৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৫০ জন। বিস্ফোরণে পাঁচতলা কারখানা ভবন ও পাশের দুটি তিনতলা ভবন ধসে পড়েছে। আরেকটি ছয়তলা ভবন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

07টঙ্গীর কারখানায় বিস্ফোরণের পর আগুনের ঘটনায় এখন পর্যন্ত কারখানার ১০ জন কর্মীর নিখোঁজ থাকার তথ্য জানিয়েছে গাজীপুর জেলা প্রশাসন।বিসিক শিল্প নগরীর টাম্পাকো ফয়েলস লিমিটেড নামের ওই কারখানার পাশে জেলা প্রশাসনের খোলা নিয়ন্ত্রণ কক্ষ থেকে আজ রোববার বিকেলে জাতিরকন্ঠকে এ তথ্য জানানো হয়।
নিয়ন্ত্রণ কক্ষ থেকে বলা হয়, নিখোঁজ রয়েছেন উল্লেখ করে ১০ জনের পরিবার জেলা প্রশাসনের কাছে তাঁদের নাম-ঠিকানা ও পরিচয়সূচক ছবি দিয়েছে।

জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল হাসেম জাতিরকন্ঠকে জানান, গতকাল শনিবার থেকে আজ বিকেল পর্যন্ত ১০ জন নিখোঁজ থাকার বিষয়ে স্বজনদের কাছ থেকে তথ্য পাওয়া গেছে।

3নিয়ন্ত্রণ কক্ষের তথ্য অনুযায়ী, নিখোঁজ ব্যক্তিরা হলেন কারখানার সিনিয়র অপারেটর নাসির উদ্দিন পাটোয়ারী (৪৫), প্রিন্টিং অপারেটর মাসুম আহমেদ (৩০), ফ্লোর হেলপার মো. রফিকুল ইসলাম (৪০), সহকারী অপারেটর আজিমুদ্দিন (৩৬), সহকারী অপারেটর জহিরুল ইসলাম (৩৭), পরিচ্ছন্নতাকর্মী শ্রী রাজেশ বাবু (২২), হেলপার রিয়াদ হোসেন মুরাদ, প্রিন্টিং অপারেটর মো. ইসমাইল হোসেন (৪৫) ও স্কুটিং অপারেটর আনিছুর রহমান (৩০)। এ ছাড়া চুন্নু মোল্লা নামের আরেক কর্মীও নিখোঁজ রয়েছেন।

এদিকে কারখানার কাছেই রাজেশের ছবি নিয়ে বসে ছিলেন তাঁর মা মিনা রানী দে। তিনি বলেন, মাত্র আট মাস আগেই বিয়ে করেন রাজেশ। তাঁর স্ত্রী বন্যা রানী দে অন্তঃসত্ত্বা। নাসির উদ্দিনের চাচাতো ভাই হুমায়ুন কবীর বলেন, আজ কারখানা ছুটি হলে বাড়ি যাবেন বলেছিলেন নাসির। এখন তাঁর খোঁজই নেই।

অ্যালুমিনিয়াম ফয়েল প্যাকেজিং কারখানাটিতে গতকাল শনিবার সকালে ভয়াবহ বিস্ফোরণের পর আগুন লাগে। এই ঘটনায় এখন পর্যন্ত ২৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৫০ জন। বিস্ফোরণে পাঁচতলা কারখানা ভবন ও পাশের দুটি তিনতলা ভবন ধসে পড়েছে। আরেকটি ছয়তলা ভবন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।