• শনিবার , ৪ মে ২০২৪

জানুয়ারি প্রথম সপ্তাহে ভোট- নভেম্বরে তফসিল ঘোষণা


প্রকাশিত: ২:২১ এএম, ২৭ সেপ্টেম্বর ২৩ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৩৬ বার

গাজীপুর প্রতিনিধি : আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে এবং ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে হবে ভোট। মঙ্গলবার দুপুরে গাজীপুরের শ্রীপুরে স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা জানান নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান। তিনি বলেন, নভেম্বরের প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে এবং ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন সম্পন্ন করা হবে।

ইসি আনিছুর বলেন, কেন্দ্রগুলোতে ভোট হবে ব্যালট পেপারে। এবার নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে নির্বাচনের দিন সব কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হবে।উদ্বোধনের প্রথম দিনে ৩০জন বিশিষ্ট ব্যক্তিকে স্মার্টকার্ড দেয়া হয়। এই উপজেলার একটি পৌরসভা ও আটটি ইউনিয়নের বাসিন্দাদের মধ্যে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।ইসি আনিছুর বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচান কমিশন সব ক্ষমতা প্রয়োগ করবে।

তিনি আরও বলেন, আমরা চাই সব দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন। এ জন্য সব দলের সঙ্গে সংলাপের ব্যবস্থা রাখা হয়েছে।এই নির্বাচন কমিশনার বলেন, ইতোমধ্যে অনেকের সঙ্গে সংলাপ হয়েছে। আমাদের সঙ্গে সংলাপের পর নির্বাচন কমিশনের ওপর সবার আস্থা আরও দৃঢ় হবে।
‘বিএনপির সাথে সংলাপের আর সুযোগ নেই’ উল্লেখ করে আনিছুর রহমান বলেন, তবে সুষ্ঠু নির্বাচনের জন্য আলোচনার পথ খোলা রয়েছে। এর আগেও বহুবার বিএনপিকে সংলাপের দাওয়াত দেয়া হয়েছে। তবুও তারা আমাদের আহ্বানে সাড়া দেয়নি। এখন আর তাদের সংলাপের দাওয়াত দেবে না নির্বাচন কমিশন।

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবির। তিনি বলেন, বিশ্বের সব দেশে স্মার্ট জাতীয় পরিচয়পত্র দিয়েছে। বর্তমান সরকারও সবার হাতে হাতে স্মার্ট কার্ড তুলে দিতে একটি প্রকল্প নেয়। এখন সরকারি টাকায় মানুষকে বিনা খরচে কার্ডটি প্রদান করা হচ্ছে।

স্মার্ট জাতীয় পরিচয়পত্রের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম বলেন, স্মার্ট এনআইডি কার্ডে কোনো ভুল তথ্য থাকলে সঠিক তথ্য দিয়ে সেই এনআইডি কার্ড সংশোধন করার সুযোগ রয়েছে।