• বৃহস্পতিবার , ১৬ মে ২০২৪

জনতার প্রতিরোধে ব্যর্থ তুরস্কে সেনা অভ্যুত্থান চেষ্টা-নিহত ৬০


প্রকাশিত: ২:০০ পিএম, ১৬ জুলাই ১৬ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৭২ বার

Public attatck tank-www.jatirkhantha.com.bd আঙ্কারা থেকে জাবেদ কিসওয়ান :  তুরস্কের আঙ্কারায় দলীয় সমর্থক কর্মী জনতার কাছে হার মানলো বিদ্রোহী সেনা অভ্যুত্থানকারীরা।তুরস্কের এই সেনা অভ্যুত্থান চেষ্টায় অত্যন্ত ৬০ নিহত হয়েছেন বলে সরকারি একাধিক সূত্র নিশ্চিত করেছে।

6তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিরুদ্ধে সেনাবাহিনীর একাংশ ট্যাংক ও যুদ্ধবিমান নিয়ে অভ্যুত্থানের চেষ্টা চালিয়েছে। আঙ্কারা ও ইস্তাম্বুলে গতকাল শুক্রবার রাতভর সংঘর্ষ চলেছে। এ সময় বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়। বিক্ষোভকারীদের সঙ্গে অভ্যুত্থানকারীদের সংঘর্ষে এ পর্যন্ত ৬০ জন নিহত হয়েছে। তুর্কি সরকারি সূত্র জানায়, এ পর্যন্ত ৭৫৪ জন সেনাকে আটক করা হয়েছে।

সরকারি সংবাদ সংস্থা আনাদোলুর বরাত দিয়ে এএফপির খবরে বলা হয়, নিহত ব্যক্তিদের মধ্যে ১৭ জন পুলিশ কর্মকর্তা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করেছেন এরদোয়ান।এরদোয়ানের আহ্বানে সাড়া দিয়ে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) সমর্থকেরা রাস্তায় নেমে এসেছে। তাদের সঙ্গে অভ্যুত্থানকারীদের সংঘর্ষ চলে।
1
কয়েক ঘণ্টা ধরে নৈরাজ্যকর অবস্থা চলার পর আজ শনিবার সকালে ইস্তাম্বুল বিমানবন্দরে পৌঁছান এরদোয়ান। সেখানে দেওয়া ভাষণে তিনি পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করেন। তিনি বলেন, এ ধরনের অভ্যুত্থান জনগণের সঙ্গে প্রতারণা।

অভ্যুত্থানকারীদের এ জন্য চড়া মূল্য দিতে হবে। তুরস্ককে কোনো দখলদারের কাছে দেওয়া হবে না। একেপির শত শত সমর্থককে শুভেচ্ছা জানান এরদোয়ান।অভ্যুত্থানের পরিকল্পনাকারীদের ব্যবহৃত বিমান গুলি করে ভূপাতিত করার নির্দেশ দেন এরদোয়ান। তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইয়েলদ্রিম বলেন, ১২০ জনকে আটক করা হয়েছে।
7
আনাদোলুর বলছে, আঙ্কারায় পার্লামেন্ট ভবনের কাছে বোমার বিস্ফোরণ ঘটে। সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার দাবি করলেও  আঙ্কারা ও ইস্তাম্বুলে এখনও সংঘর্ষ চলছে। চলছে বিস্ফোরণ, গোলাগুলি। আকাশে উড়ছে জঙ্গিবিমান।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ পশ্চিমা দেশগুলোর বিশ্বনেতারা তুর্কি সরকারকে সমর্থন জানিয়েছেন।সেনাবাহিনীর কোনো কর্মকর্তা হামলার দায় নেয়নি। তুরস্কে ১৯৬০ সাল থেকে তিনবার সেনা অভ্যুত্থান ঘটেছে।