• বুধবার , ১৫ মে ২০২৪

গ্রীষ্মকালে টমেটো আবাদ করে কোটিপতি দিনাজপুরের চাষীরা


প্রকাশিত: ১:৪৪ পিএম, ৯ মে ১৬ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৬০ বার

আবু তাহের  :  একেই বলে ভাগ্য? গ্রীষ্মকালে টমেটো আবাদ করে কোটিপতি দিনাজপুরের চাষীরা । 1গত কয়েক বছর ধরেই গ্রীষ্মকালে টমেটো আবাদ করে লাভবান হচ্ছেন দিনাজপুরের কৃষকরা। এ বছরও ফলন ভালো হওয়ায় দামও ভালো পাচ্ছেন তারা। প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা করে।

এক সময় শীতকালীন সবজি হিসেবে পরিচিতি পেলেও এখন বছর জুড়েই চাষ হচ্ছে টমেটো। দিনাজপুরে বেশ কয়েক বছর ধরে, গ্রীষ্মকালে নাবি জাতীয় টমেটো আবাদ করছেন কৃষকরা। ফলনও হচ্ছে ভালো।

দিনাজপুরে ফেব্রুয়ারি, মার্চ পর্যন্ত আবহাওয়া ঠাণ্ডা থাকায় কিছুটা দেরিতে টমেটো আবাদ করা হয়। আর এতে ভালো ফলাফল পাচ্ছেন কৃষকরাও। প্রতি মৌসুমে কাঁউড়া, গাবুড়া ও পাঁচবাড়ী বাজারে বিপুল পরিমাণ টমেটো বেচাকেনা হয়। ট্রাকে করে এসব টমেটো পৌঁছে যায় ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, মানিকগঞ্জ, সিলেট, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন এলাকায়।

চলতি মৌসুমে দিনাজপুরের বাজারগুলো থেকে টমেটো কিনতে ভিড় করছেন বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা। এক বিঘা জমিতে টমেটো আবাদ করে প্রায় ৩০ থেকে ৩৫ হাজার টাকা লাভ হয় বলে জানান জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মোস্তফা। দিনাজপুরে এ বছর ২ হাজার ৮৪৪ হেক্টর জমিতে টমেটো আবাদ করা হয়েছে। আর উৎপাদন হয়েছে প্রায় ১ লাখ ১৩ হাজার ৭৬০ টন।