• শুক্রবার , ৩ মে ২০২৪

ক্রমেই কর্তৃত্ববাদী হচ্ছে হাসিনা সরকার-এইচআরডব্লিউ


প্রকাশিত: ১০:৪১ পিএম, ২৭ জানুয়ারী ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৪৭ বার

1-1অনলাইন ডেস্ক : বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ক্রমেই কর্তৃত্ববাদী হয়ে উঠেছে। প্রায়ই ‘মিথ্যা’ অভিযোগে গ্রেপ্তার করা হচ্ছে সংসদের বাইরের রাজনৈতিক দলের নেতাদের। এমনকি দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে গুম, খুন, নির্যাতনসহ গুরুতর অভিযোগ থাকলেও তাদের বিচারের মুখোমুখি করা হচ্ছে না। এই মূল্যায়ন নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ)।

আজ বুধবার ‘বিশ্ব প্রতিবেদন ২০১৬’ শিরোনামে এ প্রতিবেদন প্রকাশ করা হয়। বিশ্বের ৯০টির বেশি দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে এক পর্যালোচনার ভিত্তিতে সংস্থাটি ৬৫৯ পৃষ্ঠার ওই প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতার ওপর গত বছর (২০১৫ সালে) প্রচণ্ড আঘাত হানা হয়েছে। একই বছর উগ্রবাদী সংগঠনগুলোর হামলার শিকার হয়েছে ধর্মনিরপেক্ষ ব্লগার ও বিদেশি ত্রাণকর্মীরা। সরকার আদালত অবমাননার মামলা কিংবা অস্পষ্ট আইনে বিচারের মাধ্যমে গণমাধ্যম ও নাগরিক সমাজের ওপর দমন-পীড়ন চালিয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডাম বলেন, ‘বাংলাদেশের সংসদে কোনো কার্যকর বিরোধী দল নেই। কারণ প্রধান রাজনৈতিক দলগুলো সর্বশেষ নির্বাচনে অংশ নেয়নি । কিন্তু এখন মনে হচ্ছে, শেখ হাসিনার সরকার সংসদের বাইরের সব ধরনের বিরোধীকণ্ঠ বন্ধ করতে বদ্ধপরিকর।’ তিনি বলেন, ‘এটি খুবই ভয়াবহ, যখন ব্লগারদের হত্যা করা হচ্ছে, তখন সরকার স্ব আরোপিত নিষেধাজ্ঞার বাণী প্রচার করে।’