• শনিবার , ১৮ মে ২০২৪

কলমের ক্ষমতা মাথায় রাখতে হবে-আইজিপি


প্রকাশিত: ১১:১১ পিএম, ৮ জানুয়ারী ২১ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৩১৩ বার

বিশেষ প্রতিনিধি : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, সাংবাদিকদের কাছে আমরা গঠনমূলক সমালোচনা চাই। ক্রিয়েটিভ রিপোর্ট চাই না। বস্তুনিষ্ঠ ফ্যাক্টনির্ভর রিপোর্ট চাই। রিপোর্টে আমরা কোনো সাহিত্য রচনা প্রত্যাশা ক‌রি না।আজ শুক্রবার বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে আইজিপি এ কথা বলেন।সংগঠনের সভাপতি আবুল খায়েরের সভাপতিত্বে রাজধানীর সেগুনবাগিচাস্থ ক্র্যাব চত্বরে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বিকু।

সাংবাদিকদের ‘ওপিনিয়ন বিল্ডার’ আখ্যায়িত করে ড. বেনজীর আহমেদ বলেন, সাংবাদিকদের ওপর সমাজের গতি-প্রকৃতি নির্ভর করে। সাংবাদিকদের একটি রিপোর্ট মুহূর্তের মধ্যে মানুষের মনে গভীরভাবে রেখাপাত করতে পারে। সেজন্য আপনাদের কলমের ক্ষমতা মাথায় রাখতে হবে।আইজিপি বলেন, সাংবাদিক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা একই প্ল্যাটফর্মে কাজ করেন। আপনারা আমাদের গঠনমূলক সমালোচনা করবেন।

ড. বেনজীর আহমেদ বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থাকে সুসংহত করার জন্য বিগত দিনে যে আন্দোলন-সংগ্রাম হয়েছে সেখানে রাজনীতিবিদ ও দেশের আপামর জনগণের সঙ্গে সাংবাদিকরাও সমানতালে কাজ করেছেন। আমাদের স্বাধীনতা পূর্ব ও উত্তরকালে সাংবাদিকরা তাৎপর্যপূর্ণ ভূমিকা ও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।আমরা ভালো কাজে আপনাদের উৎসাহ চাই, সহযোগিতা চাই। কোনো পুলিশ সদস্য খারাপ কাজ করলে বস্তুনিষ্ঠ ফ্যাক্ট তুলে ধরুন। ওই সদস্যকে আমরা কোনো ছাড় দিব না, যোগ করেন আইজিপি।আগামীতে দেশের প্রয়োজনে, রাষ্ট্রের প্রয়োজনে, গণমানুষের প্রয়োজনে, পরবর্তী প্রজন্মের জন্য সুবর্ণ সময় রেখে যাওয়ার লক্ষ্যে পুলিশ এবং সাংবাদিক হাতে হাত ধরে কাজ করবে এমন প্রত্যয় ব্যক্ত করেন আইজিপি।

অনুষ্ঠানে র‍্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, পুলিশ ও সাংবাদিক উভয়ের পেশা ঝুঁকিপূর্ণ। সাংবাদিকরা ঝুঁকি নিয়ে করোনাকালে জনসচেতনতা বৃদ্ধিতে তথ্য দিয়ে সম্মুখযোদ্ধা হিসেবে কাজ করেছেন। সাংবাদিকদের সঙ্গে র‍্যাবের পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ পেশাগত সম্পর্ক আগামীতে আরো সুদৃঢ় হবে।’ক্র্যাব সভাপতি আবুল খায়ের বলেন, পুলিশ মানবিকতার ঊর্ধ্বে উঠে করোনাকালে জনগণকে সেবা দিয়েছে। পুলিশের সঙ্গে সাংবাদিকদের সৌহার্দ্যপূর্ণ পেশাগত সম্পর্ক রয়েছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।