• মঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪

কপাল পুড়লো স্পেন কোচের


প্রকাশিত: ৬:০২ পিএম, ১৩ জুন ১৮ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৭৩ বার

 

 

স্পোর্টস রিপোর্টার :  বিশ্বকাপ খেলার আগেই কপাল পুড়লো স্পেন কোচেররাশিয়া বিশ্বকাপের টপ ফেবারিট দল lopetagi-spain-www.jatirkhantha.com.bdস্পেন। বিশ্বের সেরা দুই ক্লাব রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার তারকায় ঠাসা দলটি। শত্রু দুই ক্লাব অবশ্য বিশ্বকাপের জন্য কাঁধে কাঁধ মিলেয়ে অনুশীলন করছিল। একদিন বাদেই যে রোনালদোর পর্তুগালের বিপক্ষে ম্যাচ।

কিন্তু যতই মিলে মিশে রিয়াল-বার্সা জাতীয় দলের হয়ে খেলুক। রিয়াল কোচের দায়িত্ব নেওয়ার পর লোপেতেগির অধীনে বার্সার ইনিয়েস্তা, পিকে, আলবারা খেলবেন কেন? আর তাই বিশ্বকাপের কোচ হওয়ার সম্মান পাওয়া হলো না স্পেন কোচের। দায়িত্ব থেকে তাকে বরখাস্ত করেছে স্পেন ফুটবল ফেডারেশন।

মঙ্গলবার ৫১ বছর বয়সী এই কোচের সঙ্গে তিন বছরের চুক্তির খবর দেয় রিয়াল মাদ্রিদ। খবরটা আসলে দেয় রিয়াল মাদ্রিদ স্পেন দলে থাকা রামোস-অ্যাসেনসিও, ইসকোদের। কিন্তু তাদের কাছ থেকে রিয়ালের বাইরের কোন ফুটবলার তা শুনে ফেলে। এরপরই গণমাধ্যমে আসে লোপেতেগির কোচ হওয়ার ঘটনা। এরপর সিধা তিনি বরখাস্ত হলেন স্পেন দলের কোচ থেকে।

কোচকে বরখাস্ত করে রুবিয়ালেস বলেন, ‘আমরা তাকে ছাড়া কাজ করতে বাধ্য হচ্ছি। খেলোয়াড়দের সঙ্গে আমি কথা বলেছি। তারা লোপেতিগিকে ছাড়াই ভালো করার সর্বোচ্চ চেষ্টা করবে। আমি নিশ্চিত করছি নতুন কোচের অধীনে জাতীয় দলকে যতটা সম্ভব এগিয়ে নিতে সর্বোচ্চটাই দেবে ফুটবলাররা।

তিনি বলেন, ‘আমরা খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি। তবে আমরা চেষ্টা করবো কোচিং স্টাফদের মধ্যে খুব বেশি পরিবর্তন না আনতে।’  তবে ফুটবলাররা হুট করে নতুন কোচের অধীনে কতটা দিতে পারবেন সেটাই প্রশ্ন। লোপেতেগি রিয়ালের কোচ হওয়ার পরও খেলোয়াড়রা স্পেনের কোচ হিসেবে তাঁকেই রেখে দেওয়ার পক্ষে ছিলেন। কিন্তু রুবিয়ালেস রাজি হননি।’

বৃহস্পতিবার মাঠে গড়াবে রাশিয়া বিশ্বকাপ। আর শুক্রবার পর্তুগালের বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু করবে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। ‘বি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ মরক্কো ও ইরান। রিয়াল মাদ্রিদের মূল দলের হয়ে একটি ম্যাচ খেলা লোপেতেগি ২০০৩ সালে স্পেন অনূর্ধ্ব-১৭ দলের সহাকারী কোচ হিসেবে কোচিং ক্যারিয়ার শুরু করেন। পোর্তোয় যাওয়ার আগে স্পেন অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২১ দলের কোচিং করান।