• শুক্রবার , ১৭ মে ২০২৪

এবার ট্রাম্পের বিরুদ্ধে ১ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ মামলা ভোটারের


প্রকাশিত: ১০:৪৬ পিএম, ৯ নভেম্বর ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৩৪ বার

 
আন্তজার্তিক ডেস্ক রিপোর্টার : এক বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ বাংলাদেশি ৭,৮৮০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা 4করেছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এক ভোটার, লুইস টাফুটো। তার বক্তব্য হচ্ছে- ‘আন্ডার এডুকেটেড ভোটার্স’ অর্থাৎ অর্ধ-শিক্ষিত ভোটারদের জীবনমান বিপদ বা ঝুঁকির মুখোমুখি এই ভ্রান্ত ধারণায় তিনি তাদের প্রতারিত করেছেন। এটি মামলার ২৫ পৃষ্টার বিবরনীতে তুলে ধরা হয়েছে। গত সোমবার তা কোর্টে দাখিল করা হয়েছে।

ওই মামলায় লুইস টাফুটোর দাবি- ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার অনুপযুক্ত এবং একই সঙ্গে ভোটারদের উত্ত্যক্ত করাসহ অপরাপর বিষয়ে দোষী। তাতে উল্লেখ করা হয়েছে যে, ডোনাল্ড জন ট্রাম্পের কথা ও কর্মের পুরোটাই অসত্য; সে কারণে আন্তর্জাতিক সন্ধির প্রতি সন্মান প্রদর্শনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য শপথ গ্রহণে তিনি অনুপযুক্ত।
লুইস টাফুটোর ভাষায়- যুক্তরাষ্ট্রের এই নির্বাচনটি ‘হোরিড’ বা ভয়াবহ প্রকৃতির।

সে জন্য প্রত্যেকেরই এগিয়ে আসা দরকার। তার এ ভাবনা থেকেই ডোনাল্ড ট্রাম্প ও রিপাবলিকান পার্টির বিরুদ্ধে এই ক্ষতিপূরণ মামলার প্রয়াসটি গ্রহণ করেছেন। কেননা এই ধনকুবেরের ‘ইন্টিমিডেশন, থ্রেটস, অ্যান্ড রিটালিয়েশন’ বা ভীতিপ্রদর্শন, হুমকি ও পাল্টা জবাবের কারণে তিনি মানসিকভাবে বিপর্যস্ত।

তবে এই মামলার পাশাপাশি আপাতদৃষ্টিতে ডেমোক্রেট দলীয় হিলারি রডহ্যাম ক্লিনটন জনসমক্ষে না এসে টেলিফোনে সংগোপনে ট্রাম্পের কাছে পরাজয় মেনে নেওয়া এবং সেই পরিপ্রেক্ষিতে ট্রাম্পের বিজয় ভাষণে ২, ৪, এমনকী ৮ বছর ক্ষমতায় থাকার উল্লেখটি অনেকের কাছেই সন্দেহের উদ্রেক করেছে। কেননা যুক্তরাষ্ট্রে নির্বাচিত প্রেসিডেন্টের মেয়াদ ২ বছর নয়, বরং ৪ বছর।