• বুধবার , ১ মে ২০২৪

ঈদ মধ্যপ্রাচ্যে বুধবার বাংলাদেশে বৃহস্পতিবার


প্রকাশিত: ১১:০৭ পিএম, ৮ এপ্রিল ২৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ১৬ বার

বিশেষ প্রতিনিধি : বুধবার সৌদি আরব অস্ট্রেলিয়াসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ অনুষ্ঠিত হবে। সে হিসেবে বাংলাদেশে ঈদ হচ্ছে বৃহস্পতিবার। হিসেব অনুযায়ী এবার ৩০ রোজা হতে যাচ্ছে।
আজ সোমবার সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। স্থানীয় সময় সোমবার (৮ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছে দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটি। অর্থাৎ মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটিতে রমজান মাসের শেষ দিন এবং শাওয়ালের শুরু বলে ধরা হবে। সেই সঙ্গে বুধবার (১০ এপ্রিল) দেশটিতে উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।

এবার সবার আগে ঈদুল ফিতরের দিন চূড়ান্ত ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। স্থানীয় সময় সোমবার (৮ এপ্রিল) সন্ধ্যায় এই ঘোষণা দেয়া হয়। তবে শাওয়াল মাসের চাঁদ ওঠার একদিন আগেই অস্ট্রেলিয়ায় ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করে সংস্থাটি। স্থানীয় এবং বিশ্বব্যাপী বিভিন্ন পর্যবেক্ষণ বিবেচনায় নিয়ে, দেশটির ফতোয়া কাউন্সিল নিশ্চিত করেছে, সিডনি এবং পার্থে ৯ এপ্রিল, মঙ্গলবার নতুন চাঁদের জন্ম হবে। এর ফলে ৯ এপ্রিল হবে রমজানের শেষ দিন এবং ঈদুল ফিতর উদযাপিত হবে ১০ এপ্রিল, বুধবার।

ফতোয়া কাউন্সিল জানিয়েছে, যদিও এখনও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি, তবে স্থানীয় ও বৈশ্বিক জ্যোর্তিবিজ্ঞান পর্যবেক্ষণ সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা ও সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে তারা নিশ্চিত হয়েছে, অস্ট্রেলিয়ার টাইমজোন অনুযায়ী সিডনি ও দক্ষিণ অস্ট্রেলিয়ায় আগামীকাল ৯ এপ্রিল ভোর ৪টা ২০ মিনিটে নতুন চাঁদের জন্ম হবে। সে দিন সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৩৯ মিনিটে এবং সূর্যাস্তের ১২ মিনিট পর, ৫টা ৫১ মিনিটে দেখা মিলবে নতুন চাঁদের। কারণ নতুন চাঁদ জন্মের ১৮-২০ ঘণ্টা পরই কেবল সেটি খালি চোখে দেখা যায়।’

সেই সঙ্গে, পার্থসহ পশ্চিম অস্ট্রেলিয়ায় নতুন চাঁদের জন্ম হবে স্থানীয় সময় ৯ এপ্রিল দুপুর ২টা ২০ মিনিটে। সেখানে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ২ মিনিটে এবং সূর্যাস্তের ১৬ মিনিট পর সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে দেখা যাবে শাওয়াল মাসের বক্রাকৃতির চাঁদ।

সৌদি আরবে ঈদের তারিখ ঘোষণা

সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। স্থানীয় সময় সোমবার (৮ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছে দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটি। অর্থাৎ মঙ্গলবার (৯ এপ্রিল) দেশটিতে রমজান মাসের শেষ দিন এবং শাওয়ালের শুরু বলে ধরা হবে। সেই সঙ্গে বুধবার (১০ এপ্রিল) দেশটিতে উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। এ বছর ৩০ রমজান সম্পন্ন হতে যাচ্ছে। খবর সূত্র গালফ নিউজ এর।অস্ট্রেলিয়ার পর দ্বিতীয় দেশ হিসেবে ঈদুল ফিতরের তারিখ চূড়ান্ত করেছে মধ্যপ্রাচ্যের মুসলিমপ্রধান দেশ সৌদি আরব।

গত বছর সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা যায় ২০ এপ্রিল। পরের দিন ২১ এপ্রিল দেশটিতে উদযাপিত হয় পবিত্র ঈদুল ফিতর।ঈদের তারিখ চাঁদ দেখার ওপর নির্ভর করে এবং তা প্রতিবছরই পরিবর্তিত হয়। সাধারণত চন্দ্র মাস ২৯ বা ৩০ দিনে হয়। তাই মুসলিমদের সাধারণত ঈদের আগের রাত পর্যন্ত অপেক্ষা করতে হয় ঈদের তারিখ নিশ্চিত হওয়ার জন্য।

সাধারণত সৌদি আরবের পরের দিনই বাংলাদেশ ও ভারতে ঈদ উদযাপিত হয়ে থাকে। এই হিসেবে বাংলাদেশ, ভারতসহ ও এশিয়ার অন্যান্য দেশে ১১ এপ্রিল বৃহস্পতিবার পবিত্র ঈদুল-ফিতর উদযাপিত হতে পারে।
এদিকে, বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, পর পর ৩ মাস ২৯ দিনে হয় না। এবার রমজান ৩০ দিন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এর ফলে ঈদুল ফিতর হতে পারে ১১ এপ্রিল (বৃহস্পতিবার)। ১১ এপ্রিলকে ঈদুল ফিতরের দিন ঠিক করে ছুটির তালিকা করেছে সরকার।

সোমবার (১ এপ্রিল) মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, রমজান মাসের আগের ২ মাস ২৯ দিনে শেষ হয়েছিলো। তাই এ মাস ২৯ দিনে হবার সম্ভাবনা খুবই কম, তাই ৯ এপ্রিল ছুটির প্রস্তাব নাকচ করা হয়েছে।