• রোববার , ২৮ এপ্রিল ২০২৪

আগামী নির্বাচনে ভারতের মনোভাব- শেখ হাসিনাই ফের আসবে


প্রকাশিত: ১১:০৩ পিএম, ১০ আগস্ট ২৩ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৩৩ বার

বিশেষ প্রতিনিধি : ‘ভারত মনে করছে, শেখ হাসিনাই ফের আসবে এবং তারাই সরকার গঠন করবে’ বলে জানিয়েছেন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, ভারত মনে করছে, আগামী সংসদ নির্বাচনে সুষ্ঠু ভোটের মাধ্যমে শেখ হাসিনার নেতৃত্বেই সরকার গঠিত হবে বাংলাদেশে। রাজ্জাক বলেন, ভারতের এই নির্বাচনে কিছু করার নাই। তারা আলাদা দেশ। তারা মনে করে, আগামী নির্বাচনে শেখ হাসিনাই সরকার গঠন করবে।চারদিনের ভারত সফর শেষে দেশে ফিরে বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন তিনি।আব্দুর রাজ্জাকের নেতৃত্বে আওয়ামী লীগের পাঁচ সদস্যের প্রতিনিধিদল ভারত সফরের সময় সেদেশের রাজনৈতিক বিভিন্ন নেতা ও নীতি নির্ধারকদের সঙ্গে বৈঠক করেন।
ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ‘বিজেপিকে জানুন’ কর্মসূচির অংশ হিসেবে দলটির আমন্ত্রণে সফর শেষে বুধবার সন্ধ্যায় তারা ঢাকা ফেরেন। এরপর বৃহস্পতিবার বিকেলে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে আসেন। এ সময় বিএনপিকে উদ্দেশ করে আব্দুর রাজ্জাক বলেন, বিএনপির বিদেশি শক্তি নির্ভরতা কাজে দেবেনা। সেটা তারা (ভারত) উপলব্ধি করেছে। বিজেপি আওয়ামী লীগকে বিশ্বাস করে। দুই দেশের বোঝাপড়া খুবই ভালো পর্যায়ে আছে।

তিনি বলেন, নানা চক্রান্তের পরও বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক দৃঢ় হয়েছে। আর এই অঞ্চলের সন্ত্রাসবিরোধী কার্যক্রমে তারা আওয়ামী লীগের সাথে কাজ করতে চায়। কারণ বাংলাদেশ আওয়ামী লীগ সন্ত্রাস-জঙ্গিবাদ বিরোধী দল। ভারত সফরের সময় বিভিন্ন আলোচনায় চীন ও জামায়াতে ইসলামীর প্রসঙ্গও এসেছে বলে জানান রাজ্জাক। জঙ্গি ও সন্ত্রাসবাদীরা বাংলাদেশে কোনো সমস্যা সৃষ্টি করতে পারবে না, এটা ভারতীয় নীতি নির্ধারকদের বোঝানো গেছে বলে জানান আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতা।

সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক হয়েছে। সেই বৈঠকের প্রসঙ্গ তুলে আব্দুর রাজ্জাক বলেন, ‘জয়শঙ্কর বলেছেন, বাংলাদেশ ভারত সম্পর্ক বিশেষ উচ্চতায় আছে। বাংলাদেশের রাজনৈতিক স্থিতিশীল দেখতে চায় ভারত।সামনের নির্বাচন শান্তিপূর্ণভাবে হবে বলে আশা করছে তারা। কৃষিমন্ত্রী বলেন, বিভিন্ন বৈঠকে দুই দেশের উন্নয়ন ও বাণিজ্যিক সহযোগিতা নিয়ে কথা হয়েছে। ভারত থেকে খাদ্য আমদানিতে বিভিন্ন সময় নিষেধাজ্ঞা দিয়ে দেয়। এটি যেন না করা হয়ে তা নিয়েও আলোচনা হয়েছে।

ভারত সফরের দেশটির আওয়ামী লীগ প্রতিনিধি দলের সঙ্গে রাজ্যসভার নেতা পীযুষ গয়াল এবং ক্ষমতাসীন বিজেপির সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠক। প্রতিনিধি দলে আরও ছিলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য অধ্যাপক মেরিনা জাহান এবং সংসদ সদস্য আরমা দত্ত।

সাংবাদিক সম্মেলনে হাছান মাহমুদ বলেন, ভারতের উগ্রবাদীদের কাছে পাঠানোর সময় বিএনপি ক্ষমতায় থাকতে ১০ ট্রাক অস্ত্র উদ্ধার হয়েছিল। ওই বিষয় নিয়ে তাদের উদ্বেগ কথা আমাদের জানিয়েছেন তারা। বর্তমান সরকারের সময়ই সংখ্যালঘু সম্প্রদায় নিরাপদে আছে- মন্তব্য করে হাছান মাহমুদ বলেন, এই অঞ্চলে সাম্প্রদায়িক অপশক্তি দমনে সরকারের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন তারা। বাংলাদেশে সংবিধান অনুযায়ী নির্বাচন হবে মন্তব্য করে হাছান মাহমুদ বলেন, নির্বাচন শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য হবে বলেই তারা মনে করে।