• বৃহস্পতিবার , ৯ মে ২০২৪

অবরোধে বেহাল বার্ষিক পরীক্ষা


প্রকাশিত: ২:৩২ এএম, ১১ নভেম্বর ২৩ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৪১ বার


স্টাফ রিপোর্টার : এবার অবরোধে বেহাল দশায় পড়েছে স্কুল সমূহের বার্ষিক পরীক্ষা। বলা হচ্ছে নানা চেষ্ঠা করেও সময় মতো শেষ হচ্ছে না বার্ষিক পরীক্ষা। ৩০ নভেম্বরের মধ্যে স্কুল পর্যায়ের বার্ষিক পরীক্ষা শেষ করার নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ। কিন্তু বিএনপির অবরোধের মুখে সেটি কার্যকর করা অসম্ভব বলে মনে করছে স্কুলগুলো। শুক্র ও শনিবার ছুটির দিনে পরীক্ষা নিয়েও ৩০ নভেম্বরের মধ্যে পরীক্ষা শেষ করতে পারছেনা অনেক প্রতিষ্ঠান।

শুক্রবার সরেজমিন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে গিয়ে দেখা গেছে, ষষ্ঠ শ্রেণির প্রস্তুতিমূলক মূল্যায়ন পরীক্ষা চলছে। কিন্তু সেটি পরীক্ষাটি হবার কথা ছিলো বৃহষ্পতিবার। অবরোধে অনিশ্চয়তায় সেটি পিছিয়ে যায়। একই সঙ্গে দশম শ্রেণির নির্বাচনী পরীক্ষাও চলতে দেখা গেছে।

ছুটির দিনে পরীক্ষা অপ্রত্যাশিত বলে জানিয়েছে শিক্ষার্থীরা। আর অভিভাবকরা জানিয়েছেন, ছুটির দিনে সন্তানদের পরীক্ষা, তাই বাধ্য হয়েই হাজির হতে হচ্ছে। অনেকটাই বাধ্য হয়েই আরও অনেক প্রতিষ্ঠান চলতি মাসের শুক্র ও শনিবার পরীক্ষার দিন ঠিক করেছে।

বিদ্যালয়টির শিক্ষক সংগীতা ইমাম বলেন, নির্বাচনের আগে অবরোধের কর্মসূচি চলমান থাকলে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে পরীক্ষা নিয়ে ৩০ নভেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করা সম্ভব নয়।অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বলেন, রাজনৈতিক দলগুলোতে সহিংস রাজনৈতিক কর্মসূচি থেকে সরে আসতে হবে।

এদিকে চতুর্থ দফায় অবরোধ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি। রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টার অবরোধ ঘোষণা দেওয়া হয়। বৃহস্পতিবার নতুন এই কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

এর আগে ৩১ অক্টোবর থেকে দুই নভেম্বর সারা দেশে অবরোধ করে তারা। সেই অবরোধ শেষে রোব ও সোমবার নতুন করে ৪৮ ঘণ্টার অবরোধ ডাকা হয়। সোমবার তৃতীয় দফায় টানা ৪৮ ঘণ্টার অবরোধের ঘোষণা দেয় বিএনপি ও সমমনা দলগুলো।