• বৃহস্পতিবার , ১৩ জুন ২০২৪

১২ মার্চ প্রথম রোজা- গ্র্যান্ড মুফতি ড. ইব্রাহিম


প্রকাশিত: ৬:২১ পিএম, ১০ মার্চ ২৪ , রোববার

নিউজটি পড়া হয়েছে ১১২ বার


ইসলাম ডেস্ক – অস্ট্রেলিয়া প্রথম রোজার দিন ঘোষণা করেছে ১২ মার্চ মঙ্গলবার। অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল এবং দেশটির গ্র্যান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদের সঙ্গে আলোচনার পর রমজানের প্রথম দিন ঘোষণা করা হয়েছে। খবর খালিজ টাইমসের।

প্রথম রমজান কবে শুরু হচ্ছে সেই ঘোষণা দিয়ে অস্ট্রেলিয়া জানিয়েছে, চলতি বছরের প্রথম রোজা শুরু হবে আগামী ১২ মার্চ (মঙ্গলবার)। অস্ট্রেলিয়ায় ন্যাশনাল ইমামস কাউন্সিল সামাজিক মাধ্যমে এক পোস্টে জানিয়েছে, অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল এবং দেশটির গ্র্যান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদের সঙ্গে আলোচনার পর রমজানের প্রথম দিন ঘোষণা করা হয়েছে।

ভৌগলিক অবস্থানের কারণে দেশটির সিডনি শহরে রোববার (১০ মার্চ) সূর্য অস্ত যাবে সন্ধ্যা ৭টা ১৯ মিনিটে। ঠিক একই দিনে চাঁদ দেখা যাবে সন্ধ্যা ৭টা ২৩ মিনিটে। অপরদিকে পার্থে রোববার (১০ মার্চ) সূর্য অস্ত যাবে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে এবং একই দিনের সন্ধ্যা ৬টা ৪৬ মিনিটে চাঁদ দেখা যাবে। সূর্যাস্ত এবং চাঁদ ওঠার ক্ষেত্রে এত কম সময়ের ব্যবধান রমজানের নতুন চাঁদ দেখার জন্য যথেষ্ট নয়।

তবে সোমবার (১১ মার্চ) সিডনিতে সূর্য অস্ত যাবে সন্ধ্যা ৭টা ১৮ মিনিটে এবং একই দিনে সূর্যাস্তের ৩৬ মিনিট পর চাঁদ দেখা যাবে। অপরদিকে পার্থে সোমবার (১১ মার্চ) সূর্য অস্ত যাবে সন্ধ্যা ৬টা ৩৮ মিনিটে এবং একই দিনের ৪১ মিনিট পর সন্ধ্যা ৭টা ১৯ মিনিটে চাঁদ দেখা যাবে। অর্থাৎ ১৪৪৫ হিজরি সনের রমজান মাসের নতুন চাঁদ দেখার জন্য যে সময়ের প্রয়োজন তা ১১ তারিখে পরিস্থিতিতে যথেষ্ট বলা যায়। এসব বিষয় বিবেচনা করেই দেশটিতে ফতোয়া কাউন্সিল এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আলোচনা সাপেক্ষে রমজানের প্রথম দিন ১২ মার্চ নির্ধারণ করা হয়েছে।

এদিকে সৌদিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রোজা কবে তা জানা যাবে আজ। সৌদির চাঁদ দেখা কমিটি রোববার (১০ মার্চ) এ বিষয়টি নিশ্চিত করবে বলে জানা গেছে। যদি আজ রমজান মাসের চাঁদ দেখা যায় তবে আগামীকাল (১১ মার্চ) থেকেই দেশটিতে রমজান শুরু হবে। আর যদি আজ চাঁদ দেখা না যায় তবে সৌদিতে আগামী মঙ্গলবার (১২ মার্চ) প্রথম রোজা।

রোববার (১০ মার্চ) সন্ধ্যায় রমজানের চাঁদ দেখার জন্য দেশের সব মুসলিমকে আহ্বান জানিয়েছে সৌদির সুপ্রিম কোর্ট। কোথাও চাঁদ দেখা গেলে সঙ্গে সঙ্গেই তা চাঁদ দেখা কমিটিকে জানাতে হবে।
সৌদির উম্ম আল কুরা ক্যালেন্ডার অনুসারে, রোববার (১০ মার্চ) শাবানের ২৯ তারিখ। স্থানীয় কর্তৃপক্ষ সৌদির বাসিন্দাদের অনুরোধ করেছেন যে, তারা খালি চোখে বা দূরবীনের সাহায্যে যদি চাঁদ দেখতে পান তবে সঙ্গে সঙ্গে তাদের কাছে সে খবর পৌঁছে দিতে।

এছাড়া সংযুক্ত আরব আমিরাতেও আজ চাঁদ দেখা গেলে কাল থেকে রমজান শুরু। দেশটির চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হবে। আমিরাতের কোথাও চাঁদ দেখা গেলে তা স্থানীয় কর্তৃপক্ষকে অবহিত করার জন্য বাসিন্দাদের প্রতি আহ্বান জানানো হয়েছে।