• সোমবার , ২৪ জুন ২০২৪

চাঁদ দেখা গেছে-মঙ্গলবার থেকে রোজা


প্রকাশিত: ৬:৫৬ পিএম, ১১ মার্চ ২৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৩০ বার

 

বিশেষ প্রতিনিধি : দেশের আকাশে দেখা গেছে পবিত্র রমজান মাসের চাঁদ। ফলে আগামীকাল মঙ্গলবার থেকে রোজা শুরু হচ্ছে। রমজানের চাঁদ দেখা যাওয়ায় সোমবার দিবাগত রাতে সেহরি খেয়ে পরদিন থেকে রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসলমানরা। মঙ্গলবার হবে প্রথম রোজা।

আজ সোমবার (১১ মার্চ) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম কার্যালয়ে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এ তথ্য জানানো হয়।আজ রাতে এশার নামাজের পর প্রথম তারাবি অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে দেশের সব মসজিদে তারাবি নামাজ আদায়ে বিভিন্ন প্রস্তুতিমূলক কাজ এরইমধ্যেই সম্পন্ন হয়েছে।

ধর্মপ্রাণ মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি ও ত্যাগের মাস। পবিত্র রমজান মাসে প্রাপ্তবয়স্ক মুসলমানরা রোজা পালন করেন। কিন্তু অসুস্থ, অন্তঃসত্ত্বা, ডায়াবেটিক রোগী, ঋতুমতি নারীদের ক্ষেত্রে এই নিয়ম শিথিল রয়েছে। রোজা বা সাওমে ভোর থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের খাওয়া-দাওয়া, পঞ্চইন্দ্রিয়ের দ্বারা খারাপ কাজ এবং (স্বামী-স্ত্রীর ক্ষেত্রে) শারীরিক সম্পর্ক থেকে বিরত থাকার নিয়ম। এ মাসে মুসলমানেরা অধিক ইবাদত করেন। কারণ অন্য মাসের তুলনায় এ মাসে ইবাদতের সওয়াব বহুগুণে বেড়ে যায়।রমজান শেষেই হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।