• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

সেরা নারী ভলিবল খেলোয়াড় ‘রোবট’


প্রকাশিত: ৪:৫১ পিএম, ১৬ এপ্রিল ১৭ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৭৯ বার

ডেস্ক রিপোর্টার :  রোবট নিয়ে গুরুত্বের সঙ্গে চিন্তা করার সময় বুঝি এসেই গেল! কারণ মানুষের Robot voliball-www.jatirkhantha.com.bdচেয়েও ভালো ভলিবল খেলছে রোবট। সম্প্রতি জাপানে এমন রোবটকে ব্যবহার করা হচ্ছে খেলোয়াড়দের প্রশিক্ষণের জন্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

জাপানে রোবট নিয়ে যেন মাতামাতির শেষ নেই। আর এ মাতামাতিতে নতুন মাত্রা যোগ করেছে খেলোয়াড় রোবট। জাপানের জাতীয় নারী ভলিবল টিম রোবট ব্যবহার করে তাদের খেলার মান আরও উন্নত করার প্রশিক্ষণ শুরু করেছে। এর কারণ হিসেবে কর্তৃপক্ষ জানিয়েছে, রোবটই মানুষের তুলনায় ভালো খেলছে। আর এ কারণে রোবটের সঙ্গে প্রশিক্ষণে তাদের দক্ষতা আরও বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

ইঞ্জিনিয়াররা সম্প্রতি ভলিবল খেলার জন্যই তৈরি করেছে এ রোবট। আর এগুলো মূলত বল আটকে দেওয়া বা প্রতিহত করার কাজ করে। এখন পর্যন্ত ট্র্যাকের মধ্যে তিন জোড়া রোবট বসানো হয়েছে। তাদের রয়েছে রোবটিক বাহু।

এ বাহু মানুষের চেয়ে অনেক দ্রুত কাজ করে। এ রোবট তৈরি করেছে জাপানের ইউনিভার্সিটি অব টিসুকুবা। তারা জাপানের ভলিবল অ্যাসোসিয়েশনের সঙ্গে যৌথভাবে এটি নির্মাণ ও পরিচালনা করছে। এজন্য কম্পিউটারের বিশেষ সফটওয়্যারও তৈরি করতে হয়েছে।