• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

শিশু ‘ওয়্যারউল্ফ’ সিনড্রোম..


প্রকাশিত: ২:১২ পিএম, ১৯ সেপ্টেম্বর ১৬ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৪৮ বার

স্বাস্থ্য ডেস্ক রিপোর্ট :  জন্মগত বিরল চর্মরোগে আক্রান্ত হওয়ার নানান নিদর্শন রয়েছে সারা বিশ্বে। তেমনই একটি বিরল 11রোগের অন্যতম ‘ওয়্যারউল্ফ’ সিনড্রোম। এবার মুম্বাইয়ে এক শিশু আক্রান্ত হয়েছে এই রোগে এমনটাই জানা গেছে।

মূলত এই রোগটি জিনবাহী। এই রোগটির মূল সমস্যা দেহে মাত্রাতিরিক্ত লোম থাকা। এই লোমের ফলেই এই রোগটির নাম ‘ওয়্যারউল্ফ’ সিনড্রোম। অর্থাৎ রোগীর শরীরে লোম থাকার কারণে তাকে নেকড়ের মতো দেখতে বলা হয়। ঠিক যেমন সিনেমায় দেখা যায় মানুষ থেকে নেকড়ে হয়ে ওঠার সময় শরীর মাত্রাতিরিক্ত লোমশ হয়ে ওঠে! সেই কারণেই এমন বিচিত্র নাম দেওয়া হয়েছে এই অসুস্থতার।

মা-বাবার থেকেই শিশুদের শরীরে এই রোগের সঞ্চার ঘটে। সম্প্রতি পুণের একটি পাঁচ মাসের শিশু এই রোগে আক্রান্ত বলে জানা যায়। তার মা মনীষা রাউত জানিয়েছেন ছোটবেলায় তিনি এবং তার বোনও এই একই সমস্যায় আক্রান্ত ছিলেন। সেই সূত্রেই এই বিরল জিনবাহী রোগে আক্রান্ত হয়েছে ওই শিশু।

মনীষা দেবী জানিয়েছেন, ছোটবেলায় তাকে এই সমস্যার জন্য অনেক কটূক্তি শুনতে হয়েছে। অনেকেই তাদের অপমান করেছেন। স্কুল-কলেজেও হয়রানির শিকার হয়েছেন তারা। এখন তার সন্তানকেও এই পরিস্থিতির সম্মুখীন হতে হবে।

স্বাভাবিকভাবেই মায়ের মন তার সন্তানের জন্য কেঁদে উঠছে। সারা জীবন তিনি যে লড়াই করছেন, তা তার সন্তানকেও লড়তে হবে। এই ভেবে অনিদ্রায় রাত কাটাচ্ছেন ২২ বছরের এই গৃহবধূ।

এই বিরল রোগের কোনো চিকিৎসা নেই। ফলে আজীবন এই রোগ বহন করে যেতে হবে। এখন শিশুটির বয়স মাত্র পাঁচ মাস! মনীষা দেবী জানাচ্ছেন, তার শাশুড়ি ইতোমধ্যেই বাচ্চাটিকে খারাপ দেখতে বলে বিভিন্ন অপমানজনক কথা বলেন। কিন্তু মা হিসাবে রাগ হলেও কোনো প্রতিবাদ তিনি করতে পারেন না!