• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

বিশ্বে বিরল গর্ভধারণ-১০ দিনে দুইবার সন্তান প্রসব


প্রকাশিত: ৭:০৬ পিএম, ১৬ নভেম্বর ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৫৭ বার

 
মেডিকেল রিপোর্টার : বিশ্বে বিরল গর্ভধারণের ঘটনায় ঘটেছে অস্ট্রেলিয়ায়। মাত্র ১০ দিনে দুইবার সন্তান প্রসব করেছেন 11এক নারী।ওরা হচ্ছে শার্লট ও অলিভিয়া। ব্যতিক্রমী জমজ বোন। তারা মায়ের গর্ভে এসেছে দশ দিনের ব্যবধানে। কিন্তু জন্মেছে একসঙ্গে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়ার এমন বিরল ঘটনার কথা তুলে ধরা হয়েছে।এতে বলা হয়, অস্ট্রেলীয় নারী কেট হিল প্রথমবার গর্ভধারণের দশ দিনের মাথায় অরক্ষিত সহবাস করায় দ্বিতীয়বারের মতো গর্ভবতী হয়ে পড়েন।

এরপর তিনি একইসঙ্গে শার্লট এবং অলিভিয়ার জন্ম দেন। তবে দুই জমজ বোনের উচ্চতা, ওজন এবং গর্ভাবস্থায় বিকাশের হারে বেশ তারতম্য রয়েছে।অস্ট্রেলীয় সংবাদমাধ্যম ‘সেভেন নেটওয়ার্ক’কে কেট হিল বলেছেন, শার্লট এবং অলিভিয়া জন্মের আগে আমরা আসলে বুঝতেই পারিনি বিশেষ কিছু ঘটতে যাচ্ছে। গর্ভাবস্থায় দ্বিতীয়বার তথা জোড়া গর্ভধারণ (সুপারফিটেশন) বিশ্বজুড়ে অত্যন্ত বিরল ঘটনা। ধারণা করা হয় এ পর্যন্ত জোড়া গর্ভধারণের মাত্র ১০টি ঘটনা ঘটেছে।

কেট হিলের গর্ভধারণ বিষয়ক চিকিৎক ব্রাড আর্মস্ট্রং জানিয়েছেন, কেটের ঘটনাটি এতোটাই বিরল যে আমি অনলাইনে সার্চ করে এ বিষয় কোনও মেডিকেল জার্নাল বা রিভিউ খুঁজে পাইনি।