• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

অলিম্পিকে মার্গারিটার বাংলাদেশ জয়


প্রকাশিত: ৮:৪৩ পিএম, ২২ আগস্ট ১৬ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৪৮ বার

স্পোর্টস রিপোর্টার  : এবার অলিম্পিকে মার্গারিটার বাংলাদেশ জয় হয়েছে। রিও অলিম্পিকে তেমন ভালো করতে পারেনি margarita_mamun-www.jatirkhantha.com.bdবাংলাদেশ। তবে বাংলাদেশেরই মেয়ে রাশিয়ার হয়ে স্বর্ণ জিতে নিয়েছেন। মার্গারিটা মামুন রিটা নামের ২০ বছর বয়সী তরুণী রিদমিক জিমন্যাস্টিকসে অলিম্পিক শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন।

মার্গারিটার জন্ম মস্কোতে। বাবা বাংলাদেশী, মা রাশিয়ান। রাজশাহীর ছেলে আব্দুল্লাহ আল মামুন মেরিন ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর, মা আনা সাবেক রিদমিক জিমন্যাস্ট। রিদমিক জিমন্যাস্টিকসে তার আসা যে মাকে দেখে।আশির দশকে আবদুল্লাহ আল মামুন তৎকালীন সোভিয়েত ইউনিয়নে পড়াশোনা করতে গিয়ে সেখানেই বিয়ে করে স্থায়ী হন।

3জুনিয়র লেভেল থেকেই বহু আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলছেন মার্গারিটা। এই লেভেলে কিছুদিন তিনি খেলেছেন বাংলাদেশের হয়েও। সিনিয়র লেভেলে ফিরে যান রাশিয়ায়।অলিম্পিকের অল অ্যারাউন্ড ইভেন্টে মার্গারিটা মামুন ৭৬ দশমিক ৪৮৩ পয়েন্ট পেয়ে স্বর্ণ জয় করেন।বাংলাদেশী বংশোদ্ভূত এই রাশিয়ান তরুণী প্রতিযোগিতায় হারিয়েছেন তারই স্বদেশী ইয়ানা কুদরাভসেভাকে।

অবশ্য হিটে প্রথম হয়েই ফাইনালে উঠেছিলেন মার্গারিটা। সেখানে চার ইভেন্ট হুপ, বল, ক্লাব ও রিবনে তার সর্বমোট স্কোর ছিল ৭৪ দশমিক ৩৮৩।ফাইনালে হিটের স্কোরকেও ছাড়িয়ে গেলেন রিটা। তবে এখানে তার সঙ্গে প্রবল প্রতিদ্বন্দ্বিতা করেছেন স্বদেশী ইয়ানা কুদরাভসেভা।

2প্রথম দুই রাউন্ড শেষে তো শূন্য দশমিক ২৭৫ পয়েন্টেই পিছিয়ে ছিলেন রিটা। কিন্তু ক্লাব রাউন্ডে কুদরাভসেভা মারাত্মক ভুল করে বসেন। আর এই সুযোগে এগিয়ে যান রিটা। শেষ পর্যন্ত এগিয়ে থাকা ধরে রেখে জয় করেন সোনা। কুদরাভসেভা ৭৫ দশমিক ৬০৮ পয়েন্ট স্কোর করে জিতেছেন রুপা। আর ব্রোঞ্জ জিতেছেন ইউক্রেনের গানা রিজাতদিনোভা। তার পয়েন্ট ৭৩ দশমিক ৫৮৩।

১৯৮৪ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিকে রিদমিক জিমন্যাস্টিকস অন্তর্ভুক্ত হওয়ার পর থেকেই এতে রাশিয়াসহ পূর্ব ইউরোপের দেশগুলোর দাপট। margarita_mamun-www.jatirkhantha.com.bdরিটা এবং কুদরাভসেভা সেটিই ধরে রাখলেন।অবশ্য রিদমিক জিমন্যাস্টিকসে বিশ্ব রেকর্ডটা মার্গারিটার অধিকারেই। ২০১৬ বাকু বিশ্বকাপে চারটি ইভেন্টে মোট ৭৭ দশমিক ১৫০ পয়েন্ট পেয়ে করেন এই রেকর্ড।

রাশিয়ার রিদমিক জিমন্যাস্ট দলের প্রধান কোচ বাংলাদেশী কন্যা রিটার নাম দিয়েছেন ‘দ্য বেঙ্গল টাইগার’। ‘বাংলার বাঘিনী’ ডাক নামটা আছে আন্তর্জাতিক জিমন্যাস্টিকস ফেডারেশনের অফিশিয়াল ওয়েবসাইটে থাকা রিটার পরিচিতিতেও।