• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

হামলায় উত্তাল শাবি ক্যাম্পাস


প্রকাশিত: ৩:১৩ পিএম, ৪ মার্চ ১৮ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৭৯ বার

 

Sabi-jafor-www.jatirkhantha.com.bd
শাবি প্রতিনিধি :  লেখক-শিক্ষাবিদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনার প্রতিবাদে ও বিচারের দাবিতে নানা কর্মসূচিতে উত্তাল শাবি ক্যাম্পাস। রোববার সকাল থেকে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করছেন সাধারণ শিক্ষার্থীরা। তাদের সঙ্গে যোগ দিয়েছেন শিক্ষকরাও। প্রায় দুই হাজার শিক্ষক-শিক্ষার্থীর স্লোগানে স্লোগানে প্রতিবাদমুখর শাবি।

রোববার সকাল সাড়ে ৯টার দিকে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধন করেন সাধারণ শিক্ষার্থীরা। মানববন্ধনের পরপর একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে গোলচত্বরে অবস্থান নেন শিক্ষার্থীরা।এসময় শিক্ষার্থীরা জাফর ইকবালের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়ে বিচার বিভাগীয় তদন্ত দাবি করেন। এসময় শিক্ষার্থীরা ‘স্যারের ওপর হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘ক্যাম্পাসে নিরাপত্তা নেই কেনো, সন্ত্রাসীর বিচার চাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন। এছাড়া হামলার প্রতিবাদে গণস্বাক্ষর কর্মসূচি পালন করছেন সাধারণ শিক্ষার্থীরা।

সকাল ১১টার দিকে কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধন করেছে কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ। মানববন্ধন শেষে বক্তব্য রাখেন শাবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের সভাপতি ড. খন্দকার মোমিনুল হক প্রমুখ। সমাবেশে বক্তারা জাফর ইকবালের উপর হামলার ঘটনায় নিন্দা ও দোষীদের দ্রুততম সময়ের মধ্যে বিচারের দাবি জানান।

বেলা সোয়া ১১টার দিকে মানববন্ধন করে শাবি শিক্ষক সমিতি। মানববন্ধনে শিক্ষকরা ছাড়াও তিন শতাধিক শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে সমাবেশে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জহীর উদ্দিন আহমেদের সঞ্চালনায় বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি সৈয়দ হাসানুজ্জামান। বক্তব্যে সৈয়দ হাসানুজ্জামান বলেন, হামলাটি মুক্তচিন্তা, মুক্তবুদ্ধি ও মুক্তিযুদ্ধের চেতনার উপর আঘাত। যারা এই ঘটনা ঘটিয়েছে তারা নিকৃষ্ট চিন্তার। শিক্ষকদের মুক্তচিন্তার বিকাশ ঘটাতে হলে তাদের সেই স্বাধীনতাও দিতে হবে, সারাদেশেই নিরাপত্তা বাড়াতে হবে।

উল্লেখ্য, শনিবার বিকেলে শাবি ক্যাম্পাসে হামলার শিকার হন অধ্যপক জাফর ইকবাল। আহতাবস্থায় তাকে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় একজনকে আটক করা হয়েছে। শনিবার রাতে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়। এয়ার অ্যাম্বুলেন্সে করে শনিবার দিবাগত রাত ১২টার দিকে তাকে ঢাকায় আনা হয়। তার চিকিৎসকরা জানিয়েছেন তিনি এখন শঙ্কমুক্ত।