• শুক্রবার , ৩ মে ২০২৪

ভোটকেন্দ্রে নো কারচুপি-সিইসির কড়া নির্দেশ


প্রকাশিত: ১১:৩০ পিএম, ২২ ডিসেম্বর ২৩ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৫৫ বার

বিশেষ প্রতিনিধি/যশোর প্রতিনিধি : ভোটকেন্দ্রের ভেতরে নো কারচুপি বলে হুশিয়ারি দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার সিইসি।
ভেতরে কোনো কারচুপি বরদাস্ত করা হবেনা। সিইসি এ কড়া নির্দেশনার পাশাপাশি প্রিজাইডিং অফিসার, অ্যাসিসট্যান্ট প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসারসহ নির্বাচনী কর্মকর্তাদেরও এ্যালার্ট করেছেন। তিনি হুশিয়ারি দিয়ে বলেছেন, ভোটকেন্দ্রের ভেতরে যেন কোনো অনিয়ম, কারচুপি, কোনো রকম দখলদারি, কোনো রকম পেশিশক্তি প্রয়োগ না হয়।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কোনো ধরনের অনিয়ম-কারচুপিমুক্ত রাখতে মাঠ প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সিইসি বলেন, আমরা বলেছি, যেকোনো মূল্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ-শান্তিপূর্ণ হয়। এ বিষয়ে কোনোরকম বিশৃঙ্খলা যেন না হয়। শান্তি ভঙ্গ যেন না হয়। পরিবেশটা যেন অনুকূল থাকে, যাতে ভোটাররা নির্বিঘ্নে উদ্বুদ্ধ হয়ে ভোটকেন্দ্রে এসে স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে।

শুক্রবার দুপুরে যশোরে শেখ হাসিনা আইটি পার্ক অডিটরিয়ামে ১৩ জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, ওসি, আনসার ও বিজিবির কর্মকর্তাসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার।
তিনি বলেন, একই সঙ্গে এই বার্তাও কঠোরভাবে দেওয়া হয়েছে যে, ভোটকেন্দ্রের ভেতরে থাকবেন প্রিজাইডিং অফিসার, অ্যাসিসট্যান্ট প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসারসহ নির্বাচনী কর্মকর্তারা। ভোটকেন্দ্রের ভেতরে যেন কোনো অনিয়ম, কারচুপি, কোনো রকম দখলদারি, কোনো রকম পেশিশক্তি প্রয়োগ না হয়, সে জন্য তাঁদের যেন ব্যাপকভাবে প্রশিক্ষণ দেওয়া হয় এবং তাদের যেন জবাবদিহি করা হয়।

এটা নিশ্চিত যেন করা হয়- এই বার্তাটুকু আমরা রিটার্নিং অফিসার যারা আছেন তাদের দেওয়া হয়েছে। রিটার্নিং অফিসারকে কিন্তু মূল দায়িত্বটা পালন করতে হবে। ওনারাই ইলেকশন কমিশন, ওনারাই প্রধান নির্বাচন কমিশনার। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, বিভিন্ন জায়গায় যে হামলার ঘটনা ঘটছে, সেগুলো তদন্ত করা হচ্ছে। তদন্ত প্রতিবেদন পেলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে তিনি খুলনা বিভাগের ১০ জেলা ও ঢাকা বিভাগের ফরিদপুর, গোপালগঞ্জ এবং রাজবাড়ী জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ওসিদের সঙ্গে বৈঠক করেন। খুলনা বিভাগীয় কমিশনার কার্যালয় ও যশোর জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় আয়োজিত বৈঠকে সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার হেলাল মাহমুদ শরীফ।