• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

বিশ্বের শীর্ষ ১৩ তম ‘সিদ্ধান্ত প্রণেতা’ শেখ হাসিনা


প্রকাশিত: ১০:০৬ পিএম, ২ ডিসেম্বর ১৫ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ১৯১ বার

hasina-www.jatirkhantha.com.bdবিশেষ সংবাদদাতা:  বৈশ্বিক রাজনীতি, অর্থনীতি ও পরিকল্পনা বিষয়ক সাময়িকী ‘ফরেন পলিসি’ করা বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় উঠে এসেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম। এছাড়া ‘সিদ্ধান্ত প্রণেতা’ ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ ১৩ জন চিন্তাবিদের একজন হিসেবে তালিকায় স্থান পেয়েছেন তিনি।

ওয়াশিংটনভিত্তিক সাময়িকীটি বুধবার বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের এ তালিকা প্রকাশ করে বলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে বলা হয়, জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে তুলে ধরার ক্ষেত্রে অবিস্মরণীয় অবদানের জন্য বিশ্বের শীর্ষস্থানীয় একজন চিন্তাবিদ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মনোনীত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ বছর এই ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ চিন্তাবিদ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি আরও যাদের নাম উঠে এসেছে তাদের মধ্যে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মরিশাসের প্রেসিডেন্ট আমীনাহ গুরিব।

প্রতি বছরই ফরেন পলিসি সাময়িকী তাদের বার্ষিক সংখ্যায় ‘হান্ড্রেড লিডিং গ্লোবাল লিডার্স’ বা ‘বিশ্বের শীর্ষ ১০০ নেতা’ শিরোনামে বিশ্বের প্রসিদ্ধ চিন্তাশীল নেতাদের স্বীকৃতি দেয়। ২০০৯ সালে প্রথমবারের মতো এ তালিকা প্রকাশের পর থেকেই এটি ‘ফরেন পলিসি’ সাময়িকীর অন্যতম আলোচিত ফিচার।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মিয়ানমারের নেত্রী অং সান সুচি এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এ তালিকায় স্থান পেয়েছিলেন।