• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

বিমানের অব্যবস্থাপনার খেসারত প্রধানমন্ত্রীর বিমানে যান্ত্রিক ত্রুটি


প্রকাশিত: ৮:৪১ পিএম, ২৭ নভেম্বর ১৬ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৮৩ বার

বিশেষ প্রতিনিধি  :  বাংলাদেশ বিমানের অব্যবস্থাপনার কবলে এবার প্রধানমন্ত্রীর বিমানে যান্ত্রিক ত্রুটি ঘটেছে।হাঙ্গেরি pmbসফরে রওনা হওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের একটি বোয়িং ৭৭৭ যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতি করেছে। ত্রুটি মেরামতের পর ওই উড়োজাহাজেই প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা বুদাপেস্টের উদ্দেশ‌্যে রওনা হয়েছেন বলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ মহা ব‌্যবস্থাপক শাকিল মেরাজ জাতিরকন্ঠকে জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং ব‌্যবসায়ীদের একটি প্রতিনিধি দল এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন। বাংলাদেশ সময় রাত ১০টা ৫৭ মিনিটে তারা বুদাপেস্টে পৌঁছাবেন বলে শাকিল মেরাজ জানিয়েছেন।

তিনি বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে বাংলাদেশ সময় বেলা আড়াইটায় বিমানটি তুর্কমেনিস্তানের b-2রাজধানীতে জরুরি অবতরণ করে। ত্রুটি সারিয়ে টেস্ট রান দেখে বাংলাদেশ সময় সন্ধ‌্যা ৬টা ৩৭ মিনিটে বিমানটি সবাইকে নিয়ে হাঙ্গেরির উদ্দেশ‌্যে রওনা হয়।

বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, দুই ইঞ্জিনের মধ‌্যে একটিতে ফুয়েল প্রেশার কমে যাচ্ছিল। এ কারণে তাৎক্ষণিকভাবে সবচেয়ে কাছের বিমানবন্দর হিসেবে আশখাবাতে অবতরণ করেছে।পানি সম্মেলনে যোগ দিতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে রোববার সকাল ৯টা ১৪ মিনিটে বাংলাদেশ বিমানের বিবিসি ১০১১ (বিজি১০১১) ফ্লাইটে বুদাপেষ্টের উদ্দেশ‌্যে ঢাকা ত‌্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বিমান বহরের ‘রাঙা প্রভাত’  উড়োজাহাজটিতে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীসহ ৯৯ জন যাত্রী এবং ২৯ জন ক্রু রয়েছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, বিমান জরুরি অবতরণের পর প্রধানমন্ত্রী চার ঘণ্টা আশখাবাত আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে অবস্থান করেন। খবর পেয়ে তুর্কমেনিস্তানের উপ প্রধানমন্ত্রী বাইমিরাত হোজামুহাম্মেদভ বিমানবন্দরে এসে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।এদিকে প্রধানমন্ত্রীকে হাঙ্গেরি পৌঁছে দিতে বিকল্প ব‌্যবস্থা হিসেবে ঢাকা থেকে লন্ডনমুখী বিমানের বিজি০০১ ফ্লাইটকে ঘুরিয়ে তুর্কমেনিস্থানে নিয়ে যাওয়া হয়।

শেখ হাসিনা আগের বিমানেই বুদাপেস্টের দিকে রওনা হওয়ায় হিথ্রোগামী আকাশ প্রদীপ আবার নির্ধারিত গন্তব‌্যে উড়াল দেয়।হাঙ্গেরিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এটাই প্রথম সফর। তার এই সফরে হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে দুই দেশের সরকারি-বেসরকারি পর্যায়ে চারটি সমঝোতা স্মারকে সই হওয়ার কথা রয়েছে। তিন দিনের এই সফর শেষে  প্রধানমন্ত্রী বুধবার সকালে দেশের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা রয়েছে।