• রোববার , ২৮ এপ্রিল ২০২৪

পরীক্ষা জালিয়াতিতে ধরা পড়েছে অর্ধশত


প্রকাশিত: ১১:১৮ পিএম, ৮ ডিসেম্বর ২৩ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৪৯ বার


মাস্টারকার্ডে ইলেকট্রনিক্স ডিভাইসে প্রশ্ন উত্তর লেনদেন

 

বিশেষ প্রতিনিধি :  মাস্টারকার্ডের সাহায্যে ইলেকট্রনিক্স ডিভাইসে ( ছবির ইনসেটে ক্ষুদ্র যন্ত্র) প্রশ্ন উত্তর লেনদেন করে নিয়োগ পরীক্ষা দিতে গিয়ে ধরা পড়েছে অর্ধশত নকলবাজ প্রাথমিক শিক্ষক পরীক্ষার্থী। পুলিশ বলেছে গ্রেফতারকৃতরা সবাই নকলবাজ পরীক্ষার্থী। এরা নকল করছিল ইলেকট্রনিক্স ডিভাইস এর মাধ্যমে। প্রথমে ডিভাইসে প্রশ্ন পাঠিয়ে পড়ে উত্তর শুনে লিখত।

এভাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ৭ জেলায় শিক্ষকসহ অর্ধ-শতাধিককে আটক করেছে পুলিশ। জব্দ করা হয়েছে শতাধিক মোবাইল, বেশকিছু ইলেকট্রনিক যন্ত্র ও ব্যাংক চেক। বৃহস্পতিবার মধ্যরাত থেকে আজ শুক্রবার (৮ ডিসেম্বর) বেলা ১১টা পর্যন্ত অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। পুলিশ ও র‍্যাব বিভিন্ন স্থানে আলাদা আলাদা অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে।

সবচেয়ে বেশি আটক করা হয়েছে গাইবান্ধা থেকে। জালিয়াতি চক্রের পাঁচ হোতা ও ৩০ পরীক্ষার্থীসহ মোট ৩৫ জনকে আটক করা হয়েছে এই জেলা থেকে।এছাড়া, রংপুর থেকে আটক হয়েছেন ১৯ জন, যাদের মধ্যে রয়েছেন তিন শিক্ষক। লালমনিরহাটে ১৩ ও ঠাকুরগাঁও থেকে ৬ জনকে আটক করা হয়েছে। আরও ৩ জেলায় কয়েকজনকে জালিয়াতির অভিযোগে আটকের খবর পাওয়া গেছে।

আইনশৃঙ্খলা বাহিনী জানায়, আটককৃত পরীক্ষার্থীরা হল থেকে ইলেকট্রনিক যন্ত্রের মাধ্যমে চক্রের সদস্যদের প্রশ্ন জানিয়ে দেয়। অন্যদিকে, আটককৃত শিক্ষকরা দ্রুত এসব প্রশ্নের উত্তর জানিয়ে দেয় চক্রটিকে। পরে চক্রের সদস্যরা প্রশ্নের উত্তরগুলো সেই ইলেকট্রনিক যন্ত্রের মাধ্যমে পরীক্ষার্থীদের জানিয়ে দিতো। এজন্য পরীক্ষার্থীদের কাছ থেকে নেয়া হতো মোটা অঙ্কের টাকা।