• মঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪

ত্রিমাত্রিক সক্ষমতায় নৌবাহিনীতে ৩১ যুদ্ধ জাহাজ ২সাবমেরিন যুক্ত হয়েছে: প্রধানমন্ত্রী


প্রকাশিত: ৫:৫৯ পিএম, ২২ ডিসেম্বর ২২ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৪২ বার

বিশেষ প্রতিনিধি : আওয়ামী লীগ সরকারের সময়েই সমুদ্র সীমা বৃদ্ধি পেয়েছে, নৌবাহিনীকে ত্রি-মাত্রিক করে গড়ে তোলা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভবিষ্যতে স্মার্ট বাংলাদেশের অভিযাত্রায় নৌবাহিনীও ভূমিকা পালন করবে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার সকালে চট্টগ্রামের নেভাল একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ পরিদর্শন করে একথা জানান তিনি।

নৌবাহিনীকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলতে অবকাঠামোগত উন্নয়ন, যুদ্ধজাহাজ সংগ্রহ ও অপারেশনাল সক্ষমতা বৃদ্ধিতে গৃহীত পরিকল্পনা অনুযায়ী কাজ চলছে উল্লেখ করে গত ১৪ বছরে নৌবাহিনীতে ৩১টি যুদ্ধ জাহাজ ও ২টি সাবমেরিন যুক্ত হয়েছে। স্বাধীনতার পর পরই আধুনিক নৌবাহিনী গড়ার লক্ষ্যে ভারত থেকে ৫টি আধুনিক রণতরী সংগ্রহ করেন জাতির পিতা। পাশাপাশি নৌ বাহিনীর দক্ষতা বাড়াতে নেভাল একাডেমিতে বঙ্গবন্ধু কমপ্লেক্সের কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, সরকার অত্যন্ত শান্তিপূর্ণ ভাবেই সমুদ্রে নিজেদের অধিকার প্রতিষ্ঠা করেছে।প্রধানমন্ত্রী সম্প্রতি কক্সবাজারে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ-২০২২ আয়োজনের মাধ্যমে দেশের ভাবমূর্তি বিশ্ব দরবারে অনন্য জায়গায় নিয়ে যাওয়ায় নৌবাহিনীর ভূয়সী প্রশংসা করেন। পাশাপাশি তিনি উল্লেখ করেন, ফোর্সেস গোল ২০৩০ এর আওতায় সশস্ত্র বাহিনীকে বর্তমান প্রযুক্তি নির্ভর পৃথিবীর জন্য ঢেলে সাজানো হচ্ছে।

প্রধানমন্ত্রী আরও জানান, বাংলাদেশ নৌবাহিনী দেশ ও দেশের বাইরে শান্তি রক্ষায় এক অনন্য ভূমিকা পালন করছে। দেশের সার্বভৌমত্ব রক্ষা ও দেশের মানুষের কল্যাণে নবীন অফিসারদের সততার সাথে দায়িত্ব পালনের নির্দেশনা প্রদান করেন তিনি।
অদূর ভবিষ্যতে দেশ ক্ষুধা ও দারিদ্রমুক্ত স্মার্ট বাংলাদেশে পরিণত হবে উল্লেখ করে সেই যাত্রায় নৌবাহিনীও যুক্ত রয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
করোনা মহামারীর কারণে প্রায় তিন বছর পর বাংলাদেশ নেভাল একাডেমীর কুচকাওয়াজে অতিথি হিশেবে সশরীরে অংশ নিলেন প্রধানমন্ত্রী। নতুন কমিশনপ্রাপ্ত নবীন অফিসাররা মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি উন্নত বাংলাদেশের কুশীলব হিসেবে কাজ করবে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

এর আগে সকাল ১১ টায় বাংলাদেশ নেভাল একাডেমীর প্যারেড গ্রাউন্ডে পৌঁছান প্রধানমন্ত্রী। শুরুতেই তিনি নবীন ক্যাডেটদের অভিবাদন গ্রহণ করে কুচকাওয়াজ পরিদর্শন করেন। তারপর পুরস্কারপ্রাপ্ত ক্যাডেটদের স্মারক তুলে দেন। এবার সব বিষয়ে শ্রেষ্ঠ কৃতিত্বের জন্য সোর্ড অব অনার অর্জন করেন শাহীদ আবেদীন আকিফ।এবার ২০২০-এ ব্যাচের ৩৭ জন মিডশিপম্যান ও ২০২২-বি ব্যাচের ৬ জন ডাইরেক্ট এন্ট্রি অফিসারসহ মোট ৪৩ জন ক্যাডেট কমিশন লাভ করেন। এর মধ্যে ৯ জন মহিলা অফিসার রয়েছেন।