• রোববার , ১৯ মে ২০২৪

জল্লাদ ধর্ষক ২০০ পাকিস্তানি পাকরাও করতে সংসদে মুখে যাত্রা আজ


প্রকাশিত: ৩:১৫ এএম, ৩ ফেব্রুয়ারি ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৭৬ বার

71 rapist pakistani army-www.jatirkhantha.com.bd200 pakistani-www.jatirkhantha.com.bdবিশেষ প্রতিবেদক  :  মুক্তিযুদ্ধের সময় যুদ্ধাপরাধী ২০০ পাকিস্তানি সেনা সদস্যদের নামের তালিক প্রকাশ করেছে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন।মঙ্গলবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় স্বাধীনতা হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের আহ্বায়ক ও নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান।

সংবাদ সম্মেলনে বলা হয়, ‘মুক্তিযদ্ধের সময় যুদ্ধাপরাধী ১৯৫ জন সেনা সদস্যের তালিকা প্রকাশ করার কথা থাকলেও নতুন ৫ জনের তথ্য পাওয়ায় ২০০ জনের তালিকা করা হয়েছে। এরকম আরও তথ্য আসছে। সেগুলো যাচাই-বাছাই করে ভবিষ্যতে আরও তালিকা প্রকাশ করা হবে।

তালিকা অনুযায়ী গণহত্যা ও যুদ্ধাপরাধের মতো ঘৃণ্য মানবেতর ঘটনার নীলনকশা প্রণয়ন ও পরিকল্পনা বাস্তবায়নে নেতৃত্বদানের জন্য ৬৮ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। আর ১১৮ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে আন্তর্জাতিক সব যুদ্ধনীতি লঙ্ঘন করে সরাসরি গণহত্যা, ধর্ষণ, লুণ্ঠন ও অগ্নিসংযোগে অংশ নেওয়ার। এছাড়া ব্যাপক হারে গণহত্যায় অংশ নেওয়ার অভিযোগ আনা হয়েছে ১৪ জনের বিরুদ্ধে।

এসব সেনা সদস্যদের একজন লেফটেন্যান্ট জেনারেল, ৫ জন মেজর জেনারেল, ৫ জন কর্নেল, ২০ জন ব্রিগেডিয়ার জেনারেল, ৩৯ জন লেফটেন্যান্ট কর্নেল, ৮১ জন মেজর, ৪৫ জন ক্যাপ্টেন, দুজন লেফটেন্যান্ট, তিনজন বিমানবাহিনীর ও তিনজন নৌবাহিনীর বলে জানান তিনি।

পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচারের দাবি জাতীয় সংসদে উত্থাপনের জন্য একটি স্মারকলিপি দেওয়ার উদ্দেশ্যে বুধবার বেলা ৩টায় জাতীয় প্রেসক্লাব থেকে মিছিলসহকারে সংসদ অভিমুখে যাত্রা করবে বলে জানান সংগঠনের নেতা-কর্মীরা।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন সাংবাদিক আবেদ খান, চলচ্চিত্র পরিচালক কাজী হায়াৎ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্য অভিনেত্রী রোকেয়া প্রাচী প্রমুখ।