• সোমবার , ২০ মে ২০২৪

ছাত্রলীগের সেই অস্ত্র নায়করা কারাগারে


প্রকাশিত: ৩:০৮ পিএম, ৯ ফেব্রুয়ারি ১৭ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৩৮ বার

স্টাফ রিপোর্টার :  রাজধানীর গুলিস্তানের ফুটপাতে হকারদের উচ্ছেদকালে অস্ত্র উঁচিয়ে গুলি ছোড়ার 222ঘটনায় করা হত্যাচেষ্টা মামলায় ছাত্রলীগের দুই নেতার জামিন নাকচ করেছেন আদালত। তাঁদের কারাগারে পাঠানো হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকার মহানগর হাকিম সরাফুজ্জামান আনসারী এ আদেশ দেন।

এর আগে ওই দুজন আইনজীবীর মাধ্যমে আত্মপক্ষ সমর্থন করে জামিনের আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক জামিনের আবেদন নাকচ করে দুজনকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। সংশ্লিষ্ট আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) মাহমুদুর রহমান বিষয়টি জানিয়েছেন।

গত বছরের ৪ ডিসেম্বর জামিন বাতিল করে দুজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। পরবর্তী সময়ে তাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার কাগজ শাহবাগ থানায় পাঠানো হয়।
আসামিরা হলেন—ঢাকা মহানগর (দক্ষিণ) ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. সাব্বির হোসেন ও ওয়ারী থানা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. আশিকুর রহমান। গত বছরের ১৭ নভেম্বর ছাত্রলীগের এ দুই নেতা অত্যন্ত গোপনীয়ভাবে আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন।

এজাহার থেকে জানা যায়, ২০১৬ সালের ২৭ অক্টোবর গুলিস্তান পাতাল মার্কেট এলাকার ফুটপাত থেকে অবৈধ দোকান উচ্ছেদের সময় হকারদের সঙ্গে সিটি করপোরেশনের কর্মচারীদের ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষ হয়। এ সময় ছাত্রলীগের তৎকালীন দুই নেতা অস্ত্র উঁচিয়ে ফাঁকা গুলি ছুড়ে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করেন।

এ ঘটনায় শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) আবদুল মান্নান বাদী হয়ে একটি হত্যাচেষ্টা মামলা করেন। মামলায় ঢাকা মহানগর (দক্ষিণ) ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. সাব্বির হোসেন ও ওয়ারী থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. আশিকুর রহমানসহ অজ্ঞাতপরিচয় ৫০-৬০ জনকে আসামি করা হয়। গুলি ছোড়ার ঘটনা প্রকাশের পর সংগঠন থেকে তাঁদের বহিষ্কার করা হয়।