• রোববার , ২৮ এপ্রিল ২০২৪

গুগ্‌লের ফাইন-৩৪৭২০ কোটি টাকা


প্রকাশিত: ৭:১৪ পিএম, ১৯ জুলাই ১৮ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৬২ বার

ডেস্ক রিপোর্টার : এবার গুগ্‌লের ফাইন-৩৪,৭২০ কোটি টাকা। অবাক কান্ড নয় বাস্তবে  ঘটেছে এ ঘটনা। শুল্ক যুদ্ধ নিয়ে আমেরিকা ও ইউরোপের google-www.jatirkhantha.com.bdমধ্যে টানাপড়েনের মধ্যেই গুগ্‌লকে রেকর্ড ৪৩৪ কোটি ইউরো (প্রায় ৩৪,৭২০ কোটি টাকা) জরিমানা করল ইউরোপীয় প্রতিযোগিতা কমিশন। অভিযোগ, ফোনের অ্যান্ড্রয়েড সফটওয়্যারে সার্চ ইঞ্জিনে তথ্য খোঁজার ক্ষেত্রে একচেটিয়া বাজার দখলের সুবিধা নিয়ে প্রতিযোগিতার নিয়ম ভেঙেছে মার্কিন বহুজাতিকটি।

গুগ্‌ল জানিয়েছে, এর বিরুদ্ধে আবেদন করা হবে। গত বছর অন্য অভিযোগে সংস্থাটিকে ২৪২ কোটি ইউরো জরিমানা করেছিল ইউরোপীয় কমিশন। বুধবার প্রতিযোগিতা কমিশনের প্রধান মারগ্রেথ ভেস্টাগের বলেন, গুগ্‌লকে ৯০ দিন দেওয়া হয়েছে এই প্রক্রিয়া বন্ধের জন্য। নইলে বাড়তি জরিমানা দিতে হবে। যার সর্বোচ্চ অঙ্ক মূল সংস্থা অ্যালফাবেটের দৈনিক আয়ের ৫%।

এই নির্দেশে আশঙ্কা প্রকাশ করেছেন গুগ্‌লের সিইও সুন্দর পিচাই। ব্লগে তিনি বলেন, অ্যান্ড্রয়েডকে ভিত্তি করে বহু মোবাইল সংস্থা ফোন এবং কয়েক লক্ষ সংস্থা অ্যাপ তৈরি করে। এই সফটওয়্যারের জন্যই  স্মার্ট ফোনের দাম সাধারণ মানুষের নাগালে এসেছে। কিন্তু এই রায়ে সেই পুরো ব্যবস্থাই ধাক্কা খেতে পারে।

আগামী সপ্তাহে হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শুল্ক নিয়ে বৈঠকে বসবেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ-ক্লদ জাঙ্কের। তার আগে এই রায়ে ইউরোপীয় ইউনিয়ন এবং ওয়াশিংটনের মধ্যে টানাপড়েন আরও বাড়বে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। সম্প্রতি শোনা গিয়েছে, ট্রাম্প মনে করেন যে, ভেস্টাগের আমেরিকাকে পছন্দ করেন না। এ দিন ভেস্টাগের বলেন, আমেরিকাকে তিনি পছন্দ করেন। কিন্তু এই নির্দেশের সঙ্গে পছন্দ-অপছন্দের কোনও যোগ নেই।