• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

এমপি’র দৌড়ে ২৭১৩ নেতা


প্রকাশিত: ১১:১০ পিএম, ১ ডিসেম্বর ২৩ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ১৭ বার


ভোটে লড়ছে ৩২ রাজনৈতিক দল

 

বিশেষ প্রতিনিধি : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি হতে চান ২৭১৩ জন নেতা। এমপি’র হবার এই দৌড়ের রেশ চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত। ১৭ ডিসেম্বর এমপি’র দৌড় একটু কমলেও নেতাদের দৌড় অব্যাহত থাকবে।কারণ, অনেকেই দলীয় নির্দেশ না মেনে ভোটের লড়াই চালিয়ে যাবেন।

যাহোক, এবার ভোটে স্বতন্ত্র ও নিবন্ধিত ৩২টি রাজনৈতিক দলের প্রার্থীদের মনোনয়নপত্র জমার পর শুরু হয়েছে যাচাই-বাছাইয়ের কাজ।এদিকে ভোট যুদ্ধে সব থেকে বেশি অংশ নিয়েছেন স্বতন্ত্র প্রার্থী। ৩০০ আসনে তাদের সংখ্যা ৭৪৭ জন।
শুক্রবার সকাল থেকে ভোটে অংশ নিতে চাওয়া প্রার্থীদের দুই হাজার ৭১৩ মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু করেছে নির্বাচন কমিশন।

শেষ হবে সোমবার।কমিশনের একটি সূত্র জানিয়েছে, দেশে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে আসন্ন ভোটে অংশ নিয়েছে ৩২টি দল।আর প্রতিদ্বন্দ্বিতার জন্য ২৯৮টি সংসদীয় আসনে দেশের প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগের নৌকা প্রতীকে মনোনয়নপত্র জমা পড়েছে ৩০৩টি।

এদিকে দলের বাইরে প্রার্থীর বাইরে ৩০০ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৭৪৭ জন। জাতীয় পার্টি ২৮৬ আসনে প্রার্থী দিয়েছে ৩০৪ জন। আওয়ামী লীগ পাঁচ আসনে দুই জন করে এবং জাতীয় পার্টি ১৮টি আসনে দুইজন করে দলীয় প্রার্থী দিয়েছেন। বিএনপি ভেঙে তৈরি হওয়া নতুন রাজনৈতিক তৃণমূল বিএনপি ১৫১ আসনের প্রত্যেকটিতে একজন করে প্রার্থী দিয়েছে।

জাসদের প্রার্থী ৯১ আসনে, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩৩ আসনে এবং কৃষক শ্রমিক জনতা লীগ দিয়েছে ৩৪ আসনে প্রার্থী।এছাড়া ইসলামী ঐক্যজোট ৪৫ আসনে, জাকের পার্টি ২১৮ আসনে, ইসলামী ফ্রন্ট বাংলাদেশ ৩৯ আসনে, ন্যাশনাল পিপলস পার্টি ১৪২ আসনে এবং বাংলাদেশ কংগ্রেস ১১৬ আসনে প্রার্থী দিয়েছে।

তফসিল অনুযায়ী, ভোট হবে ৭ জানুয়ারি। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পর ৬ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত আপিল শুনানি করবে নির্বাচন কমিশন।প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। এরপর প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। ওইদিন থেকেই প্রার্থীরা প্রচার শুরু করতে পারবেন। নির্বাচনী প্রচারণা শেষ হবে ৫ জানুয়ারি সকালে।