• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

আরো সাতটি উড়োজাহাজ নিয়ে ফের ডানা মেলছে ইউনাইটেড এয়ারওয়েজ


প্রকাশিত: ২:৩৫ পিএম, ৩ নভেম্বর ১৬ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ১০৩ বার

বিশেষ প্রতিনিধি  :  নতুন রুপে ফের আকাশে ডানা মেলার প্রস্তুতি নিচ্ছে ইউনাইটেড এয়ারওয়েজ। সবকিছু ঠিকঠাক থাকলে বিজয়ের মাস ডিসেম্বরে নতুনরুপে যাত্রা শুরু করছে এই বিমান সংস্থাটি। পুঁজিবাজারে তালিকাভুক্ত এদেশীয় একমাত্র বিমান সংস্থা ইউনাইটেড এয়ারওয়েজ এবার তাদের বহরে যুক্ত করছে আরো সাতটি উড়োজাহাজ।

ইউনাইটেড এয়ারওয়েজ এই অগ্রযাত্রাকে এগিয়ে নিচ্ছেন সংস্থাটির এমডি ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী। তিনি একদিকে যেমন একজন দক্ষ এভিয়েশন বিশেষজ্ঞ তেমনি একজন দক্ষ বৈমানিক । টিএসি এভিয়েশনের মাধ্যমে তিনি এদেশের এভিয়েশন ব্যবসার দক্ষ কারিগর গড়ে তুলছেন। তাঁর তত্ত্ববধানে তৈরী হয়েছে শতাধিক পাইলট, কেবিন ক্রুসহ দক্ষ এভিয়েশন কর্মী।

তিনি এদেশে বিমান সি চেকের যাবতীয় কার্যক্রম3 শুরু করলেও এভিয়েশন ব্যবসা বিরোধী কুচক্রীরা তা বাস্তবায়ন করতে নানাভাবে বাধাগ্রস্থ করছেন। এ ব্যাপারে এখনও তিনি হাল ছেড়ে দেননি। তাঁর মতে, বাংলাদেশে বিমানের সি চেক কার্যক্রম চালু করতে পারলে এদেশের এভিয়েশন ব্যবসার টাকা দেশে যেমন থাকবে তেমনি বৈদেশিক মুদ্রাও আয় করা সম্ভব হবে। এলক্ষ্যে ২০১২ সালে তিনি টিএসি গঠন করেন।

তবে এক শ্রেনীর কুচক্রীমহল না বুঝে টিএসি এভিয়েশনের সঙ্গে  ইউনাইটেড এয়ারওয়েজের কার্যক্রম মিলিয়ে ফেলে শেয়ার হোল্ডারদের ক্ষতিগ্রস্থ করছেন। অথচ দুটি সংস্থা আলাদা।এদের সঙ্গে অবৈধ কার্যকলাপে লিপ্ত রয়েছে ইউনাইটেড থেকে অন্যত্র চলে যাওয়া এদেশীয় এভিয়েশন স্বার্থবিরোধী চক্রটিও।

তবে ইউনাইটেডের বর্তমান কর্মকর্তারা বলছেন, খুব শিগগির তাঁরা সব বাঁধা পেরিয়ে আকাশে উড়বেন।এলক্ষ্যে তাঁরা যাত্রী সেবা বাড়াতে মূল্যছাড়সহ নতুন নতুন অফারে তৈরী করছেন। সাময়িকভাবে স্থগিত হওয়া আন্তর্জাতিক রুটগুলি পুনরায় চালু করার সকল পরিকল্পনা সম্পন্ন করেছেন।
2
ইউনাইটেড এয়ারওয়েজ বাংলাদেশের পুঁজি বাজারে একমাত্র বিমান সংস্থা যা ঢাকা থেকে আন্তর্জাতিক রুট জেদ্দা, দুবাই, মাস্কাট, কুয়ালা লামপুর, ব্যাংকক, কাঠমুন্ডু, কলকাতা এবং চট্টগ্রাম থেকে মাস্কাট, কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করে আসছিল। ঢাকা থেকে আন্তর্জাতিক রুট ছাড়াও অভ্যন্তরীন সকল রুটে যেমন চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, যশোর, রাজশাহী, সৈয়দপুর ও বরিশাল রুটে ফ্লাইট পরিচালনা করছিল।

ইউনাইটেড এয়ারওয়েজ বেসরকারী বিমান পরিবহন সেক্টরে সর্ববৃহৎ এয়ারলাইন্স।  ই্উনাইটেড এয়ারওয়েজ বিগত বছরগুলোতে বেশ কিছু আন্তর্জাতিক রুট সাময়িকভাবে স্থগিত ঘোষণা করেছিল। বর্তমানে ইউনাইটেড এয়ারওয়েজের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সাময়িকভাবে স্থগিত হওয়া আন্তর্জাতিক কয়েকটি রুট পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া কয়েকটি নতুন রুট শুরু করার পরিকল্পনা হাতে নিয়েছে।

সংশ্লিষ্ঠরা জানান, ইউনাইটেড কর্মরত থেকে অন্যত্র চ1লে যাওয়া এদেশীয় এভিয়েশন স্বার্থবিরোধী একটি কুচক্রী মহল নানাভাবে বাঁধাগ্রস্থ করছে সংস্থাটির অগ্রযাত্রা। এরা মিথ্যা তথ্য দিয়ে নিউজ পোর্টালে ভুয়া রিপোর্ট ছাপিয়ে শেয়ার হোল্ডারদের ক্ষতিগ্রস্থ করছে।

এরাই বাংলা নিউজ নামে একটি পোর্টালে ‘ইউনাইটেড ডুবিয়ে এমডির নামে নতুন এয়ারলাইন্স’ এর ভুয়া তথ্য ছেপেছে। এ প্রসঙ্গে সংস্থাটির এমডি জানান, বাংলা নিউজ তাঁর সঙ্গে কোন কথা না বলে তাঁর বক্তব্য দিয়ে মিথ্যা রিপোর্ট ছেপেছে। এরা টিএসি’র সঙ্গে ইউনাইটেড এয়ারওয়েজকে মিলিয়ে ফেলে মিথ্যা তথ্য প্রকাশ করেছেন। এটা একটা হাস্যকর ব্যাপার।

ইউনাইটেড এয়ারওয়েজ কর্তৃপক্ষ জানায়,  বিদেশে ফ্লাইট পরিচালনা করে ইতিমধ্যে দুই হাজার কোটি টাকা ফরেন কারেন্সি দেশে এনেছে। ব্যাংক লোনের ৬০০ কোটি টাকার মধ্যে তাঁরা পরিশোধ করেছে ৪৫০ কোটি টাকা। সারচার্জ জটিলতায় আটকে থাকা সিভিল এভিয়েশনের পাওনা ৫৩ কোটি টাকা পরিশোধেরও ব্যবস্থা নেয়া হচ্ছে।

মাত্র ১০ কোটি টাকা দিয়ে ব্যবসা শুরু করে ইউনাইটেড এখন হাজার কোটি টাকার কোম্পানিতে রুপান্তরিত হয়েছে। আগামী ২০১৭ সালে ইউনাইটেড এয়ারওয়েজ এর টার্নওভার ১৬০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে।সংস্থাটি ইতিমধ্যে প্রায় ৫৫,০০০ ফ্লাইট পরিচালনা করেছে। যাত্রী পরিবহন করেছে ২২ লক্ষাধিক ।

জানা গেছে, ১০ জুলাই ২০০৭ সালে ইউনাইটেড এয়ারওয়েজ ৩৭ আসন বিশিষ্ট ড্যাশ-৮ এয়ারক্রাফট দিয়ে ঢাকা থেকে সিলেট উদ্বোধনী ফ্লাইট পরিচালনার মাধ্যমে যাত্রা শুরু করে। বর্তমানে ইউনাইটেড এয়ারওয়েজ এর বিমান বহরে দুটি ২৫০ সিটের এয়ারবাস-৩১০, পাঁচটি ১৭০ সিটের এমডি-৮৩, তিনটি ৬৪ সিটের এটিআর-৭২ এবং একটি ৩৭ সিটের ড্যাশ-৮-১০০ সহ মোট এগারোটি এয়ারক্রাফট রয়েছে।