• সোমবার , ২২ জুলাই ২০২৪

রাজনীতি ছেড়ে হাস’ ব্যবসায়-বিমান বন্দর নিরাপত্তা’য় আলাপ


প্রকাশিত: ১১:০৮ পিএম, ১২ ডিসেম্বর ২৩ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৮৫ বার


বিশেষ প্রতিনিধি/বিমান বন্দর প্রতিনিধি : অবশেষে বাংলাদেশের রাজনৈতিক নাক গলানো ছেড়ে বিমান বিক্রি ও বিমান বন্দর সংক্রান্ত নিরাপত্তা’র আদি ব্যবসায় ব্যস্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। এলক্ষ্যে পিটার হাস বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানের সঙ্গে সাক্ষাত করেন হাস।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের বৈঠকে আন্তর্জাতিক ফ্লাইট সম্প্রসারণের জন্য শক্তিশালী বিমানবন্দর নিরাপত্তার ওপর গুরুত্বারোপ করা হয়। বাংলাদেশের এভিয়েশন সেক্টরের আরও উন্নয়ন এবং এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সহায়তা নিয়েও আলোচনা হয়।

ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আন্তর্জাতিক মান বজায় রাখতে কারিগরি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশে নতুন আন্তর্জাতিক রুট স্থাপন এবং আঞ্চলিক এভিয়েশন হাবে পরিণত করার প্রচেষ্টার অংশ হিসেবে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

ইউএনবি জানায়, সোমবার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। বৈঠকে আন্তর্জাতিক ফ্লাইট সম্প্রসারণের জন্য শক্তিশালী বিমানবন্দর নিরাপত্তার ওপর গুরুত্বারোপ করে যুক্তরাষ্ট্র দূতাবাস। এ ছাড়া বাংলাদেশের এভিয়েশন সেক্টরের আরও উন্নয়ন এবং এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সহায়তা নিয়েও আলোচনা হয়।

আলোচনার একটি উল্লেখযোগ্য বিষয় ছিল ঢাকা ও নিউইয়র্কের মধ্যে সরাসরি ফ্লাইট পুনরায় চালু করা। বাংলাদেশ বিমানকে এই রুটটি পুনরায় চালু করতে যুক্তরাষ্ট্র সরকারের সহযোগিতার আশ্বাস দেন রাষ্ট্রদূত হাস।যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অথরিটির (এফএএ) গাইডলাইন অনুসরণ করে বাংলাদেশকে ক্যাটাগরি-১ এ উন্নীত করার লক্ষ্যে বেবিচক ও বিমানের বিভিন্ন প্রচেষ্টা সম্পর্কে রাষ্ট্রদূতকে জানান বেবিচক চেয়ারম্যান।

বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যেও বিমানের বহর ও সেবা সম্প্রসারণের জন্য নতুন উড়োজাহাজ কেনার বাণিজ্যিক সক্ষমতা মূল্যায়ন করা হচ্ছে।