• বৃহস্পতিবার , ১৩ জুন ২০২৪

প্রধানমন্ত্রীকে দায়সারা তদন্ত প্রতিবেদন দিচ্ছে আইসিটি


প্রকাশিত: ৬:৪৭ পিএম, ২৪ জুলাই ২৩ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ১৮১ বার


বিশেষ প্রতিনিধি : প্রধানমন্ত্রীকে দায়সারা তদন্ত প্রতিবেদন দিচ্ছে আইসিটি। প্রতিবেদনে বলা হয়েছে, কারিগরি ত্রুটি। এ কারণেই নাকি নাগরিকের তথ্য বেহাত হয়েছে এবং এটাই নাকি প্রধান কারন বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। সোমবার (২৪ জুলাই) আইসিটি ডিভিশনে সিআইআই ভুক্ত প্রতিষ্ঠানের সাথে বৈঠকের পর সাংবাদিকদের এই তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, তদন্ত কমিটির প্রতিবেদনে দেখা যায়, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে কারিগরি জ্ঞান সম্পন্ন লোকবল না থাকায় যথাযথ মনিটরিয়ের অভাবও তথ্য বেহাতের জন্য দায়ী। প্রতিষ্ঠানটিকে আত্মপক্ষ সমর্থের সুযোগ দিয়ে ঘটনার পূনরাবৃত্তি এড়াতে বিভিন্ন সুপারিশ দিয়েছে তদন্ত কমিটি। তবে গ্রাহকের কি পরিমান তথ্য বেহাত হয়েছে তা তদন্ত প্রতিবেদনে উঠে আসেনি। সোমবার তদন্ত প্রতিবেদনটি প্রধান মন্ত্রীর কাছে হস্তান্তর করা হবে বলেও জানান তিনি।

এর আগে আর্ন্তজাতিক গণমাধ্যমকে উদ্ধৃত করে দেশের বিভিন্ন গণমাধ্যমে বাংলাদেশ সরকারের একটি ওয়েবসাইট থেকে দেশের লাখ লাখ নাগরিকের নাম, ফোন নম্বর, ই-মেইল ঠিকানা এবং জাতীয় পরিচিতি নম্বরসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য হাতছাড়া হয়েছে মর্মে সংবাদ প্রচারিত হয়েছে।

এ বিষয়ে সরকারের সাইবার ইস্যু দেখভালকারী প্রতিষ্ঠান বিজিডি-ইগভ সার্ট শনিবার (৮ জুলাই) সিচ্যুয়েশনাল অ্যালার্ট জারি করেছে। সার্ট বলছে, ডেটা সুরক্ষায় নিয়মিতই কাজ করছে সার্ট। সরকারের এই সংস্থা থেকে নিয়মিত বিভিন্ন প্রতিষ্ঠানকে বিভিন্ন মাধ্যমে সাইবার মনিটরিং করা হয় এবং তাদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হয়। সার্ট বলছে, সম্প্রতি তথ্য ফাঁস ইস্যুতে কাজ করছে তারা।

দক্ষিণ আফ্রিকাভিত্তিক আন্তর্জাতিক সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান বিটক্র্যাক সাইবার সিকিউরিটির গবেষক ভিক্টর মারকোপাওলোস দাবি করেন, বাংলাদেশ সরকারের একটি ওয়েবসাইট থেকে দেশের লাখ লাখ নাগরিকের নাম, ফোন নম্বর, ই-মেইল ঠিকানা এবং জাতীয় পরিচিতি নম্বরসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য হাতছাড়া হয়েছে ।

তিনি বলেছেন, হঠাৎ করেই তিনি গত ২৭ জুন ফাঁস হওয়া তথ্যগুলো দেখতে পান। এর কিছুক্ষণের মধ্যে তিনি বাংলাদেশ সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের (বিজিডি ই-গভ সার্ট) সঙ্গে যোগাযোগ করেন। মারকোপাওলোসের ভাষ্যমতে, এ ঘটনায় বাংলাদেশের লাখ লাখ নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে।এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে মার্কিন অনলাইন সংবাদমাধ্যম টেকক্রাঞ্চ। তথ্যপ্রযুক্তির বিষয়ে খবর প্রকাশ করা যুক্তরাষ্ট্রভিত্তিক এ সংবাদমাধ্যমটি তথ্য ফাঁস হওয়ার খবরটির সত্যতা যাচাই করেছে বলে দাবি করেছে।