• সোমবার , ১৫ জুলাই ২০২৪

নারী উদ্যোক্তা বাড়াতে বিশ্বব্যাংকের বিশেষ তহবিল চাইলেন প্রধানমন্ত্রী


প্রকাশিত: ৭:১৩ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২৪ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৫৫ বার

সংসদ রিপোর্টার : শেখ হাসিনা বিশ্বব্যাংকের উদ্দেশ্যে বলেছেন, আপনারা (ডব্লিউবি) বাংলাদেশের নারীদের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য একটি বিশেষ তহবিল দিতে পারেন। বিশেষ তহবিলটি নারী উদ্যোক্তা তৈরিতে সরকারের প্রচেষ্টাকে ত্বরান্বিত করবে। প্রধানমন্ত্রী জলবায়ু সংক্রান্ত প্রকল্প বাস্তবায়নে রেয়াতি হারে আরও ঋণ চেয়েছেন।

রোববার বিকেলে জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা ব্যাজার্ড।এ বৈঠকে প্রধানমন্ত্রী বিশেষ তহবিল বরাদ্দের পরামর্শ কথা বলেন। নারীদের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য বাংলাদেশের পদক্ষেপ সম্পর্কে শেখ হাসিনা বলেন, আমরা সর্বোচ্চ অগ্রাধিকার হিসেবে নারীর ক্ষমতায়নের জন্য কাজ করে যাচ্ছি। নারী ও পুরুষ উভয়ের জন্যই সমান সুযোগ নিশ্চিত করা হয়েছে। তাই বাংলাদেশে কোনো লিঙ্গ বৈষম্য নেই।

বিশ্ব ব্যাংক এমডি একদিনের সফরে শনিবার রাতে ঢাকা এসেছেন।এর আগে রোববার সকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন বাংলাদেশে সফররত বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ড।এ বৈঠক অনুষ্ঠিত হয় শেরোংলা নগরে অর্থমন্ত্রীর নিজ দপ্তরে । এসময় বিশ্ব অর্থনীতিতে চলমান সংকটের মধ্যেও প্রকল্প বাস্তবায়ন এবং ঋণ পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ভালো বলে জানান বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ড।