• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

হলুদ পরী’র রংয়ে হুমায়ূন আছে ‘বাংলাপ্রকাশ’এ-ইঞ্জি.মেহেদী


প্রকাশিত: ৮:৫৪ পিএম, ১৪ নভেম্বর ১৭ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৪৮২ বার

Screenshot-2017-11-14 (20) Jatirkhantha-online Daily News paper - Home
এস রহমান  :  শ্রদ্ধা আর ভালবাসায় বেঁচে থাকুন হিমালয়! হিমালয় যতনা গভীর আপনি মেধা মনন প্রজ্ঞায় তারচেয়েও কোন অংশে কম কি ছিলেন! আপনি আছেন আমাদের ‘হিমু’ হয়ে বাংলাপ্রকাশের  ‘হলুদ পরী’র রংয়ে, আপনার ‘ভূত মন্ত্র’ আমাদের উদ্দীপনা যোগায় ‘বনের রাজা’ সেতো আপনারই সৃষ্ঠি হে হুমায়ূন। অাপনার সঙ্গে বাংলাপ্রকাশের সম্পর্ক চিরসবুজ থাকবে, আমরা আপনাকে সারা জীবন মনে রাখবো।
Humayun mela-www.jatirkhantha.com.bd-8
কিংবদন্তী কথাসাহিত্যিক, হিমুর স্রষ্ঠা সফল নির্মাণের কারিগর হুমায়ূন আহমেদের জন্মদিন ও হুমায়ূন মেলা ২০১৭ উপলক্ষ্যে সোমবার চ্যানেল আই আয়োজিত বিশেষ অনুষ্ঠানের সহআয়োজক দেশের খ্যাতনামা প্রকাশনা সংস্থা অমিকন পাবলিশিং হাউজ এর চেয়ারম্যান ও দেশের বিশিষ্ট প্রকাশনা সংস্থা বাংলাপ্রকাশ এর প্রকাশক ইঞ্জি.মেহেদী হাসান এসব কথা বলেন।
Humayun mela-www.jatirkhantha.com.bd-4
সোমবার ছিল  হুমায়ূন আহমেদের ৬৯ তম জন্মদিন। দিনটি উপলক্ষ্যে বদলে গিয়েছিল বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল’ও। দিনটিকে মনের খাতায় গেঁথে রাখতে দেশের খ্যাতনামা প্রকাশনা সংস্থা অমিকন পাবলিশিং হাউজ ও বাংলাপ্রকাশ ছিল চ্যানেল আইয়ের হুমায়ূন মেলা ২০১৭ এর সহ-আয়োজক।
Humayun mela-www.jatirkhantha.com.bd-7
দিনটি উপলক্ষ্যে চ্যানেল আইকে দেয়া এক বিশেষ সাক্ষাতকারে  ইঞ্জি.মেহেদী হাসান বলেন, ” জন্মদিন উপলক্ষ্যে চ্যানেল আইয়ের সঙ্গে ‘বাংলাপ্রকাশ’ থাকতে পেরে আমরা গর্বিত ও আনন্দিত। আমি বলবো যে বাংলা ভাষায় গল্প, উপন্যাস, চলচ্চিত্র সব জায়গায় তাঁর সমান পদচারণা ছিল। দেশের শিল্প-সংস্কৃতিতে নতুন একটি ধারা হুমায়ূন আহমেদ সৃষ্টি করেছিলেন”।
Humayun mela-www.jatirkhantha.com.bd-111
জানা গেছে, বাংলাপ্রকাশ থেকে হুমায়ূন আহমেদের তিনটি বই বের হয়েছিল। এর একটি ‘হলুদ পরী’, একটি ‘বনের রাজা’ ও ‘ভূত মন্ত্র’।

Humayun mela-www.jatirkhantha.com.bd-9999জন্মদিন উপলক্ষ্যে নুহাশ হুমায়ূন বলেন, বিশেষ বিশেষ দিনগুলোতে নিজের রঙ বদলায় সার্চ ইঞ্জিন গুগল। বাংলা কথাসাহিত্যের বরপুত্র হুমায়ূন আহমেদের ৬৯ তম জন্মদিনেও তার ব্যতিক্রম হল না। গুগল ডুডল নামে পরিচিত এ রঙ বদলের খেলায় গুগল হাজির হল হুমায়ূন আহমেদের রূপ ধরে। আর সেখানেই মিলে গেল হুমায়ূনের সৃষ্টিশীলতার ছোঁয়া।
Humayun mela-www.jatirkhantha.com.bd-000.-999
সোমবার গুগল ডট বিডি ডট কম ব্রাউজ করলে দেখা গেছে এই কাণ্ড। নন্দিত কথা সাহিত্যিকের বড় ছেলে নুহাশ হুমায়ূন এ নিয়ে সামাজিক মাধ্যমে লিখেছেন, ‘অসাধারণ! আমার কান্না চলে আসছে।’

Humayun mela-www.jatirkhantha.com.bd-9জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত এ মেলার উদ্বোধনে উপস্থিত ছিলেন চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুররেজা সাগর, হুমায়ূনপুত্র নুহাশ হুমায়ূন, সাহিত্যিক ইমদাদুল হক মিলন, বিশিষ্ট নাট্যজন সৈয়দ হাসান ইমাম, আতাউর রহমান, আলী ইমাম, এসিআই পিওর সল্ট এর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমগীর, এনআরবি বাজারের ব্যবস্থাপনা পরিচালক এম ই চৌধুরী শামীম, কণ্ঠশিল্পী সেলিম চৌধুরী, ফেরদৌস আরা প্রমুখ।

Save

Save