• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

যৌনকর্মীদের ‘মেলা’ শেষ হলো


প্রকাশিত: ৩:৩২ পিএম, ৪ ফেব্রুয়ারি ১৪ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৭৬ বার

image_48642.nariপ্রতিবাদের ভাষা হিসাবে বিভিন্ন সময়ে উঠে এসেছে নানা নারী মুখ। কিন্তু সমাজের অন্ধকার গলিগুলো থেকে নিজেদের প্রতিরোধ করার ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে ‘ওরা।’ নষ্ট মেয়ে বলে ওদের ওপর হওয়া যৌন নির্যাতন সংবাদমাধ্যমের প্রাইম টাইমে জায়গা পায় না। তাই এবার নিজেদের সামাজিক অধিকারের দাবিতে ও অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াচ্ছেন পতিতাপল্লীর বাসিন্দারা।
এমন রোগকে কিভাবে প্রতিরোধ করা যায় তার যথাযথ বিধান দিতে শহরে অভিনব মেলার আয়োজন করেছে যৌনকর্মীদের নিয়ে বহুদিন কাজ করে চলা দুর্বার মহিলা সমন্বয় সমিতি। মেলা উদ্যোক্তারা বলছেন, শুধু প্রতিবাদ কিংবা প্রতিরোধ রোখা নয়, সমাজের বিভিন্ন স্তরে নারী-নিগ্রহসংক্রান্ত বিভিন্ন বিষয়ে জনমত গড়াই এই মেলার অন্য আর একটি উদ্দেশ্য। প্রতি মুহূর্তে সমাজে মেয়েদের নানাভাবে নিপীড়িত হতে হয়। সে সম্পর্কে সচেতন করে তুলতেই এই মেলার আয়োজন।
গত ২৯ তারিখ থেকে কলকাতার ট্রাঙ্গুলার পার্কে এই মেলা শুরু হয়ে শেষ হয়েছে চলবে ৩ ফেব্রুয়ারি। প্রত্যেক দিন নানারকম অনুষ্ঠান রাখা হয়েছিল মেলা প্রাঙ্গণে। ছিল বিতর্ক সভা। অংশ নিয়েছেন বুদ্ধিজীবীরাও। দেখানো হয়েছে বিভিন্ন তথ্যচিত্র। বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে শহরের নিষিদ্ধ পল্লীর নারীদের। সেখানে সমাজের অন্যান্য মহিলাদেরকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে দুর্বার। তাতে প্রতিনিয়ত অন্ধকারে হারিয়ে যাওয়া নারীদের সঙ্গে আর পাঁচটা মহিলার মেলবন্ধনে একটি সুন্দর সমাজ গড়ে তোলা সম্ভব বলে মনে করে দুর্বার মহিলা সমন্বয় সমিতির।