• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

ব্যাংক হিসাবে ট্যাক্স নিয়ে গ্রামে আতংক-সংসদে জানালেন হুইপ


প্রকাশিত: ২:৫৬ পিএম, ৫ জুন ১৭ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৩৮ বার

সংসদ রিপোর্টার :  অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় ব্যাংক হিসাবে আবগারি শুল্ক বাড়ানোর বিষয় নিয়ে গ্রামে গ্রামে mp shahidujjman salim-www.jatirkhantha.com.bdআতংক ছড়িয়ে পড়েছে। গ্রামের মানুষের এ আতংকে সরকারের ইমেজ ক্ষুন্ন হলেও সরকারের ওপর মহলে টনক তেমন নড়ছে বলে মনে হচ্ছেনা। গ্রামের মানুষের এ আতংকের কথা আজ জাতীয় সংসদে বলেছেন, সরকারদলীয় হুইপ শহীদুজ্জামান সরকার।jj

ব্যাংক হিসাবে আবগারি শুল্ক না বাড়িয়ে আগের হার বহাল রাখার দাবি জানিয়েছেন সরকার দলীয় এক সংসদ সদস্য। সোমবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে এ দাবি জানান সরকারদলীয় হুইপ শহীদুজ্জামান সরকার।

সরকার দলীয় এমপি বলেন, ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক নিয়ে আতঙ্ক ছড়িয়েছে। গ্রামের মানুষ এক লাখ, দুই লাখ টাকা ব্যাংকে জমা রাখেন। এখন আতঙ্ক ছড়িয়েছে যে আমানতের টাকা কেটে নেয়া হবে। তিনি অর্থমন্ত্রীকে আবগারি শুল্ক না বাড়িয়ে আগেরটা বহাল রাখার উদাত্ত আহ্বান জানান। এ ছাড়া ভ্যাটের আওতা কমিয়ে আয়কর ও অন্যান্য প্রত্যক্ষ কর বাড়ানোর পরামর্শও দেন সরকার দলীয় এই হুইপ।

সম্পূরক বাজেটের ওপর আলোচনায় সারা বছর ধরে রাজস্ব আদায় করতে এনবিআরের প্রতি আহ্বান জানান শহীদুজ্জামান সরকার। তিনি বলেন, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ২ লাখ ৪২ হাজার কোটি টাকা। যার ১০ শতাংশ কমে আদায় হয়েছে ২ লাখ ১৮ হাজার টাকা, যা এখন পর্যন্ত সবচেয়ে বেশি রাজস্ব আদায়। তবে একটু হলেও প্রশ্ন আছে। প্রথম নয় মাসে আশানুরূপ রাজস্ব আদায় করা যায়নি। এ বিষয়টি বিবেচনার দাবি রাখে। শুরু থেকে রাজস্ব আদায়ে এনবিআরকে জোর দিতে হবে। তা না হলে শেষ তিন মাসে অনেক অনিয়ম হয়।