• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

বিশ্বকে নয়া চমক দেখাবে ‘নিওম’


প্রকাশিত: ১:১২ পিএম, ৩০ অক্টোবর ১৭ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৫৮ বার

ডেইলি মিরর অবলম্বনে আসমা খন্দকার :  বিশ্বকে নয়া চমক দেখাবে ‘নিওম’ শহর। এর উদ্যোক্তা সৌদি ক্রাউন প্রিন্স মোহম্মদ বিন সালমান।তিনিই Neom-www.jatirkhantha.com.bdএবার ‘নিওম’ নামে এক শহর তৈরীর ঘোষণা দিয়েছেন। যা ভবিষ্যৎ পৃথিবীর স্বপ্নদ্রষ্টাদের শহর হবে বলেও তিনি আখ্যায়িত করেছেন। প্রায় ৫০০ বিলিয়ন ডলার খরচ করে গড়ে তোলা ওই শহরটির বিশেষ বৈশিষ্ট হলো- এটি হবে সম্পূর্ন সৌরচালিত।

এছাড়া রাশিয়া টুডের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে নিওম শহরটি আয়তনের দিক থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরটির চেয়ে অন্তত ৩৩ গুণ বড় হবে। শহরটি গড়ে তোলা হবে জর্ডান এবং মিশরের সীমান্ত সংলগ্ন এলাকায়।জানা গেছে, প্রাথমিক অবস্থায় নিওম শহরের মোট আয়তন দাঁড়াবে ২৬ হাজার ৫০০ বর্গ কিলোমিটার।

আর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির আয়তন প্রায় ৮০০ বর্গ কিলোমিটার।শহরটি কেমন হবে এর ধারণা দিতে একটি প্রমোশনাল ভিডিও প্রকাশ করেছে সৌদি আরব। ভিডিওতে দেখা গেছে, অত্যাধুনিক প্রযুক্তির ওই শহরটি হবে সামজিক বিধি নিষেধ থেকে পুরোপুরি মুক্ত। এখানে থাকবে উন্মুক্ত পর্যটন এলাকা।

Neom-www.jatirkhantha.com.bd.2শহরে হিজাব ছাড়াই চলা ফেরা করতে পারবে নারীরা। শুধু তাই নয়, পুরুষের পাশাপাশি কর্মক্ষেত্রে সমানতালে অংশ নেবে তারা। সৌদি আরবের মতো অতি রক্ষণশীল দেশে এমন শহর গড়ার পরিকল্পনা বিস্ময় জাগিয়েছে সারা পৃথিবীর। সৌদি আরবের ভবিষ্যত বাদশাহ মোহম্মদ বিন সালমান এও জানিয়েছেন, নিওম হয়ে গোটা পৃথিবীর প্রযুক্তি গবেষণার রাজধানী ও সীমাহীন সম্ভাবনার এক শহর।

ধর্মীয় রক্ষণশীলতা থেকে বের হয়ে সৌদি আরব উদার ইসলামী শাসন ব্যবস্থা কায়েম করতে যাচ্ছে। এ প্রসঙ্গে মোহম্মদ বিন সালমান বলেছেন, অতীতে আমরা এমন রক্ষণশীল ছিলাম না। আমরা যেখানে ছিলাম, সেখানেই ফিরতে চাই।’গত মাসে নারীদের গাড়ি চালনার অনুমতি দিয়ে দেশটির উদার মানসিকতার শুভ সূচনা করেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।