• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

বিক্রয় ডটকম-এখানেই ডটকম-সেল বাজারসহ বিভিন্ন অনলাইন গুলোতে চলছে প্রতারণা


প্রকাশিত: ৯:১২ পিএম, ১৪ জুন ১৫ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৫৬ বার

online_media-www.jatirkhantha.com.bdবিশেষ প্রতিবেদক.ঢাকা : রাজধানীসহ সারাদেশে বিক্রয় ডটকম, এখানেই ডটকম ও সেল বাজারসহ বিভিন্ন অনলাইন মার্কেট গুলোতে চলছে ডিজিটাল পদ্ধতিতে প্রতারণা। অর্থাৎ বর্তমানে প্রতারকদের প্রতারণার নতুন স্থানের নাম এসব অনলাইন মার্কেট।দেশের অনলাইন মার্কেটগুলোতে ভিড় বাড়ছে প্রতারকদের।

আর এই সব প্রতারকদের খপ্পরে পড়ে অনেক সাধারণ মানুষ হারাচ্ছেন মোটা অংকের অর্থ, আবার কেউবা হচ্ছেন সর্বশান্ত। আশ্চর্যের বিষয় হচ্ছে, প্রতিনিয়তই এসব মার্কেটে প্রতারক ও প্রতারিত ব্যক্তির সংখ্যা বাড়তে থাকলেও প্রশাসনের এ ব্যাপারে সামান্যতম মাথা ব্যথা নেই।

bbbbbbbbbরংপুর ধাপের বাসিন্দা হৃদয় খান(২৫)। তিনি জানান, গত সপ্তাহে বিক্রয় ডটকমে একটি মোবাইলের এ্যাড দেখে তা নেয়ার আগ্রহ প্রকাশ করি।  এ্যাডে মোবাইলটার দাম ছিল ১৩ হাজার টাকা। বিক্রেতার সাথে আমার কথা হলো তিনি আমাকে সাড়ে এগারো হাজার টাকায় মোবাইলটা দিয়ে দেবেন। আমি সে অনুযায়ী তার কথা মতো রংপুরের মুন্সিপাড়ায় টাকা নিয়ে মোবাইলটি কিনতে গেলাম। আমি সেখানে যাওয়ার সাথে সাথেই সবার সামনে তারা ধুমধারাক্কা আমাকে মারতে থাকে। আমি কিছু বুঝে উঠার আগেই আমার পকেট থেকে টাকা নিয়ে তারা দ্রুত স্থান ত্যাগ করে। এরকম সারা দেশজুড়ে অনলাইন মার্কেটগুলোতে সাধারণ মানুষকে প্রতারকরা তাদের প্রতারণার ফাঁদে ফেলছে বলে বলে তিনি জানান।

রাজধানীসহ সারাদেশে বিক্রয় ডটকম, এখানেই ডটকম ও সেল বাজারসহ বিভিন্ন অনলাইন মার্কেট গুলোতে চলছে ডিজিটাল পদ্ধতিতে প্রতারণা। অর্থাৎ বর্তমানে প্রতারকদের প্রতারণার নতুন স্থানের নাম এসব অনলাইন মার্কেট। প্রাথমিক অবস্থায় প্রতারকরা ল্যাপটপ, টিভি, ফ্রিজ, মোবাইল, গাড়ি ও মটরসাইকেলসহ বিভিন্ন পণ্যের ছবি তুলে তা ডাউনলোড করে এসব অনলাইন মার্কেটে আপলোড করে বিক্রির উদ্দেশ্যে। পাশাপাশি আপলোড করে এসব পণ্যের দাম, বিবরণ ও তাদের মোবাইল নাম্বার। মূলত বিক্রি তাদের উদ্দেশ্য নয়, উদ্দেশ্য সাধারণ মানুষকে প্রতারণার ফাঁদে ফেলা।

যাইহোক,  কেউ এসব পণ্য কেনার উদ্দেশ্যে তাদেরকে ফোন দিলে প্রথমেই তারা তাকে  দেখা করতে বলে। পাশাপাশি উল্লেখিত দামের থেকে কম দামে তারা পণ্য বিক্রির আগ্রহ দেখায়। যাতে করে সংকোচ ছাড়াই ক্রেতারা তাদের সাথে দেখা করে। আর কথা মতো কেউ পণ্য কেনার উদ্দেশ্যে টাকা নিয়ে দেখা করতে  গেলেই শুরু হয় তাদের প্রতারণা। প্রাথমিক অবস্থায় ক্রেতাকে যে স্থানে দেখা করতে বলে সেখানে তারা ওঁতপেতে থাকে। পণ্য দেখানোর কথা বলে ছলে, বলে, কৌশলে তাকে তারা তাদের পছন্দ মতো স্থানে নিয়ে যায়। এরপর অস্ত্র ঠেকিয়ে চর, থাপ্পর মেরে ক্রেতার টাকা-পয়সা তারা হাতিয়ে দ্রুত সেখান থেকে পালিয়ে যায়। আবার কোন ক্রেতা তার বন্ধু বা আত্মীয়স্বজনকে নিয়ে গেলে সেক্ষেত্রে তারা তাদের সংখ্যা বৃদ্ধি করে।

ক্রেতার সাথে একাধিক ব্যক্তি থাকলে কমপক্ষে তারা ৫/৭ জন মিলে তাদেরকে প্রতারণার খপ্পরে ফেলে। ক্রেতা একাই থাকলে সেক্ষেত্রে তারা ২/৩ জন  মিলে ক্রেতাদের সাথে প্রতারণা করে থাকে। শুধু এই পদ্ধতিতেই যে প্রতারকরা সাধারণ মানুষকে প্রতারণার জালে ফেলে তা নয়। তারা  নিজেরাও ক্রেতা সেজে বিক্রেতার সাথে প্রতারণা করে থাকে। এক্ষেত্রে যে ব্যক্তি তার পণ্য বিক্রি করবে সেই ব্যক্তিকে পণ্য নিয়ে তাদের পছন্দমতো স্থানে আসতে বলে। এরপর অস্ত্র ঠেকিয়ে বিক্রেতার পণ্য হাতিয়ে নিয়ে তারা তৎক্ষনাৎ স্থান ত্যাগ করে। আর বিক্রেতা বেশি কিছু বললে তাকে মেরে ফেলার হুমকিসহ নানারকম হুমকি-ধামকি তারা দিয়ে থাকে বলে অনুসন্ধানে জানা যায়।

রাজধানীর পল্টনের বাসিন্দা এ.কে.এম মুরাদ হোসেন(৩০)। তিনি জানান, গত ৩ মাস আগে আমার ল্যাপটপ বিক্রির উদ্দেশ্যে বিক্রয় ডটকমে এ্যাড দেই। এরপর দুই দিন পর একজন আমাকে ফোন দিয়ে বলে আমার ল্যাপটপ তার পছন্দ হয়েছে।  ফোনে সে আমাকে বলে বিক্রয় ডটকমে আমি আমার ল্যাপটপ যে দামে বিক্রির উদ্দেশ্যে এ্যাড  দিয়ে দিয়েছে সে দামেই সে নেবে। ল্যাপটপ  নিয়ে পল্টন থানার সামনে  সে আমাকে দেখা করতে বলে। দেখা করতে গেলেই ওই ব্যক্তি ও তার সাথে থাকে আরও দুইজন আমাকে সেখানকার একটি আবাসিক হোটেলে নিয়ে যায়। এরপর চাকু ও রিভলবার মাথায় ও গলায় ঠেকিয়ে কাছে থাকা ল্যাপটপ আমার হাত থেকে কেড়ে নেয়। তারা স্থান ত্যাগ করার আগেই আমি ভয়ে সেখান থেকে দৌড়ে পল্টন থানায় যাই। কিন্তু অত্যন্ত দু:খের বিষয়, পল্টন থানার ডিউটি অফিসার আমার অভিযোগ আমলে নেয়নি।

পল্টন মডেল থানার ওসি বলেন, অনেক সময় ছোট খাটো অভিযোগ আমরা আমলে নেই না। আর বিক্রয় ডটকমে কিছু কিছু মানুষ প্রতারিত হচ্ছে তা আমরা ভালো করেই জানি। বিক্রয় ডটকমে যারা প্রতারিত হচ্ছে তাদের অভিযোগ কি ছোট প্রশ্ন করা হলে তিনি কোন উত্তর দেননি।

আরও যারা যেখানে প্রতারিত হচ্ছেন জাতিরকন্ঠকে জানান আমরা সব প্রতারকদের মুখোশ উম্মাচন করবো -email-abmshafiq@gmail.com