• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর ভাষণ থেকে ৩০ শব্দের ব্যাখ্যা আসছে অনলাইনে-পলক


প্রকাশিত: ৩:৫০ এএম, ১২ আগস্ট ১৬ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ২৯৯ বার

বিশেষ প্রতিনিধি  :   বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহসিক ৭ মার্চের ভাষণ থেকে বাছাইকৃত ৩০ Shek-Mujib-www.jatirkhantha.com.bdশব্দের ব্যাখ্যা অ্যাপস, ই-বুকসহ বিভিন্ন অনলাইন মাধ্যমে সহজেই পাওয়া যাবে। ইতোমধ্যে ৩০টি শব্দ বাছাই করে খ্যাতনামা সাহিত্যিকদের দ্বারা এর ব্যাখ্যা তৈরির কাজ চলছে বলে জানান তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বেসিস মিলনায়তনে “নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ” প্রতিযোগিতার জন্য “¯েপস অ্যাপস প্রজেক্ট অ্যাক্সিলারেটর” শীর্ষক কার্যক্রম সম্পর্কে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব কথা জানান।

Space-apps-www.jatirkhantha.com.bdতিনি বলেন, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের প্রকৃত ইতিহাস তুলে ধরতে বিভিন্ন অনলাইন উপকরণ তরুণ প্রজন্মের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। তরুণ প্রজন্মের কাছে বাংলাদেশের সঠিক ইতিহাস তুলে ধরতে মোবাইল অ্যাপস, ই-বুক, ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোডসহ নানা কার্যক্রম চালিয়ে যাচ্ছে সরকারের আইসিটি বিভাগ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার অ্যাপস প্রতিযোগিতা সম্পর্কে জুনাইদ আহমেদ পলক বলেন, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জসহ অন্যান্য আন্তর্জাতিক প্রতিযোগিতায় আমাদের দেশের তরুণরা ভালো করছে।

বেসিস ও স্পেস অ্যাপস বাংলাদেশের উদ্যোগটি আরো ভালো প্রকল্প তুলে আনার আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, এই প্রোগ্রামের ভালো প্রকল্পগুলোকে আইসিটি ডিভিশনের কানেক্টিং স্টার্টআপ, ইনোভেশন প্রজেক্টসহ বিভিন্ন প্রকল্প সহায়তায় যুক্ত করা হবে। তিনি বলেন, শুধু নাসার প্রতিযোগিতায় বিজয়ী হওয়া নয়, বিশ্বজয়ী অ্যাপস, সফটওয়্যার বাংলাদেশেই তৈরি হবে। এসময় আইসিটি ডিভিশনের পক্ষ থেকে এ বিষয়ে সর্বোচ্চ সহযোগিতা দেয়ার প্রতিশ্রুতি দেন তিনি।

বেসিসের সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেসিসের সাবেক সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান, বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ এবং এই কার্যক্রমের অ্যাকাডেমি পার্টনার ও ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান সবুর খান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, আরিফুল হাসান অপু, এম রাশিদুল হাসান, উত্তম কুমার পাল, রিয়াদ এস এ হোসেন প্রমুখ।

আয়োজকরা জানান, স্পেস অ্যাপস প্রজেক্ট অ্যাক্সিলারেটর’ শীর্ষক কার্যক্রমের আওতায় প্রাথমিকভাবে সারাদেশ থেকে সেরা চারটি দল নির্বাচন করে তাদেরকে গবেষণাগার, প্রকল্পের ভবিষ্যৎ বাণিজ্যিক কর্মপদ্ধতি স¤পর্কে ধারণা দেয়াসহ বিভিন্ন সহযোগিতা করা হবে।

এছাড়া মহাকাশ ও অন্যান্য গবেষণা স¤পর্কিত যেকোনো তথ্য সরবরাহ করবে নাসা। প্রাথমিকভাবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা করে এই কার্যক্রম শুরু হচ্ছে। পরবর্তীতে সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই কার্যক্রম সম্প্রসারণ করা হবে। যারা এই কার্যক্রমে তাদের প্রকল্প যুক্ত করতে আগ্রহী তাদেরকে আগামী ৩১ আগস্ট ২০১৬ এর মধ্যে স্পেস অ্যাপস বাংলাদেশের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিবন্ধন করতে হবে।

উল্লেখ্য, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার আয়োজনে প্রতিবছর অনুষ্ঠিত হয় বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘নাসা ¯েপস অ্যাপস চ্যালেঞ্জ’। এই প্রতিযোগিতায় সারাবিশ্ব থেকে কয়েক হাজার মহাকাশ বিজ্ঞানী, প্রযুক্তিবিদসহ বিভিন্ন দেশের প্রতিযোগীরা অংশগ্রহণ করেন। সহযোগিতা ও দিকনির্দেশনার অভাবে প্রতিযোগীদের সম্ভাবনাময় প্রজেক্টগুলো যেনো অস¤পূর্ণ না থাকে, সেই লক্ষে ‘¯েপস অ্যাপস প্রজেক্ট অ্যাক্সিলারেটর’ শীর্ষক কার্যক্রমের উদ্যোগ নেয়া হয়েছে।